ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

আম পর্যটন : এখনই সময়

জিয়াউল হক বাবলু | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, জুন ৯, ২০১১
আম পর্যটন : এখনই সময়

আম নিয়ে অনেক ছড়া-কাহিনী ছোটবেলায় শুনেছি আমরা। ‘ঝড় এলো, এলো ঝড়/আম পড়, আম পড়/কাঁচা আম, পাকা আম/টক টক মিষ্টি/এই যা এলো বুঝি বৃষ্টি।

’ আম নিয়ে ধুমধাম উৎসব আমাদের পাশের দেশ ভারতে অহরহ হয়ে থাকে। আমরাও পিছিয়ে নেই। আম মেলা, জামাইষষ্ঠী, আত্মীয়ের বাড়িতে আমের ঝুড়ি পাঠানো, বন্ধুকে আম উপহার দেওয়া ইত্যাদি অনুষ্ঠান আমের এই ঋতুতে আমরা করে থাকি।   আমের যেমন আকর্ষণীয় চেহারা রয়েছে, তেমনি রয়েছে নামের বাহার : পাইরী, তোতাপুরী, বাতনাগিরি, ল্যাংড়া, হিমসাগর, লক্ষণভোগ, ক্ষীরসা, সফেদা, ফজলি, চোসা, বাগান পালী, নিলাম আরও কত কী। আম ছাড়া ফলান্নের কথা চিন্তাই করা যায় না। খাবার শেষে ডেজার্ট হিসেবে আম একটি উৎকৃষ্ট আইটেম। আমের রেসিপিতে বাংলাদেশের গৃহিণীদের জুড়ি নেই। আমের অম্বল, আম-ডাল, আমচুর, আমসত্ত্ব , আমের আচার, আম জুস ইত্যাদি তৈরিতে এই ঋতুতে গ্রাম-বাংলার নারীদের ব্যস্ত থাকতে দেখা যায়।

আম বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়নে একটি নতুন মাত্রা। ইতোমধ্যে ‘আম পর্যটন’ শিরোনামে ভারত অনেকগুলো প্যাকেজ ট্যুর বিদেশি পর্যটকদের কাছে হাজির করছে। বাংলাদেশ পর্যটন করপোরেশন কয়েক বছর আগে ‘আম ট্যুর’ নামে বেশ কিছু প্যাকেজ ট্যুরের আয়োজন করেছিল। এখন প্রাইভেট ট্যুর অপারেটররা আম ট্যুর নামে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জে প্যাকেজ ট্যুর পরিচালনা করছে। আম প্যাকেজ ট্যুরের মাধ্যমে শহরের বাসিন্দারা অন্য এক ধরনের অভিজ্ঞতা অর্জন করতে পারেন। যারা এ ধরনের প্যাকেজ ট্যুরে গিয়েছেন তারা বলেছেন অসাধারণ অভিজ্ঞতা। যারা এ অভিজ্ঞতা এখনো অর্জন করতে পারেননি, বলব তারা নিজেদের বঞ্চিত করছেন। বিশাল আমের বাগান থেকে নিজ হাতে আম পারা, আম গাছে উঠা, ক্যামিকেলমুক্ত পাকা আম বাগানে বসে খাওয়ার লোভ  কে সমালাতে পারেন? পাকা আমের সুগন্ধে মুখরিত আমবাগানে বিচরণ করতে কার না ভাল লাগে? নবদম্পতি হলে কথাই নেই। কবির সে কবিতার কথা মনে পড়ে যায়, ‘পাকা আমের মধুর রসে রঙিন করে মুখ। ’ ঢাকার অনেক তরুণ-তরুণী আছে যারা কখনো আমের বিশাল বাগান দেখেনি। তাদের জন্য ‘আম ট্যুর’ হবে একটি অসাধারণ কর্ম। জাপান, মালয়েশিয়া ও কোরিয়ায় রয়েছে স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য নানারকম এগ্রোবেইজড্ ট্যুর। বাংলাদেশেও আমরা এগ্রো-ট্যুরিজমের আওতায় ‘আম পর্যটন ট্যুর’ নামে অনেক প্যাকেজ পরিচালনা করতে পারি।

বাংলাদেশ ছাড়িয়ে আমের পরিচিতি রয়েছে পশ্চিমা জগৎসহ অনেক দেশে। আম দিয়ে তৈরি বিভিন্ন খাবার রপ্তানি হচ্ছে বিদেশে। আম প্যাকেজ ট্যুর অফার করে বিদেশি পর্যটকদের আমরা দেশে নিয়ে আসতে পারি। যেসব দেশে আম উৎপাদন হয় না সেসব দেশ থেকে পর্যটক আনার জন্য আমরা কাজ করতে পারি। দেশি পর্যটকদের জন্য ২ রাত ৩ দিন এবং বিদেশি পর্যটকদের জন্য ৩ রাত ৪ দিন আম ট্যুর আমরা রাজশাহী ও চাপাইনবাবগঞ্জে করতে পারি। এ জন্য সরকারি-বেসরকারি খাতকে একত্রে কাজ করতে হবে।

বাংলাদেশ সময় ২১৫৫ ঘণ্টা জুন ০৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad