ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

ফিচার

ট্রেনের গতি ঘণ্টায় ১২২০ কিমি!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪
ট্রেনের গতি ঘণ্টায় ১২২০ কিমি!

ঢাকা: দ্রুত এক স্থান থেকে আরেক স্থানে পৌঁছুতে নিশ্চয় আপনি উড়োজাহাজের কথা ভাববেন। উড়োজাহাজের চেয়ে গতিসম্পন্ন কোনো মানববাহী যান হতে পারে- এ ভাবনাটাই অনেকটা অমূলক মনে হয়।

তবে বুলেট ট্রেনকেও আলোচনা থেকে বাদ দেওয়া যায় না।

কিন্তু সবকিছুকে ছাড়াতে এবার আসছে হাইপারলুপ ট্রেন। এর সর্বোচ্চ গতি কত জানেন? ঘণ্টায় ১২২০ কিলোমিটার পর্যন্ত। ৬শ’ কিলোমিটার পথ পাড়ি দিতে এই ট্রেনে লাগবে মাত্র ৩০ থেকে ৩৫ মিনিট!

ইলন মাস্ক নামের এক উদ্ভাবক ৬০ পাতার এমন এক খসড়া তৈরি করেছেন যেখানে সান ফ্রান্সিসকো থেকে লসএঞ্জেলস যেতে আপনার সময় লাগবে মাত্র ৩৫ মিনিট! আর দূরত্ব? মাত্র ৫৭০ কিলোমিটার! ২০১৩ সালে ইলন মাস্ক অভিনব হাইপারলুপের ভাবনা নিয়ে এসে আলোড়ন সৃষ্টি করেন।

খসড়া যাচাই বাছাইয়ের কাজ চলছে এখনো। ২০১৫ সালে এটি কোনো আশার আলো দেখাতে পারে বলে ধারণা করা হচ্ছে। অতিরিক্ত খরই এর প্রধান বাধা। কারণ খসড়া অনুযায়ী এর আনুমানিক খরচ হতে পারে সাড়ে সাত বিলিয়ন মার্কিন ডলার।

পৃথিবীর সর্বোচ্চ দ্রুত গতি সম্পন্ন পরিবহন ব্যবস্থার পত্তন হতে পারে হাইপারলুপের মাধ্যমে। তবে ভবিষ্যতে এ প্রকল্প কতটুকু সফল হবে তা নিয়ে সংশয় রয়েছে বিজ্ঞানীদের মধ্যে। তবে মাস্কের ভাবনা উড়িয়ে দিচ্ছেন না তারা।

কম চাপযুক্ত টিউবের ভিতর লিনার ইনডাকশন মোটর ও এয়ার কম্প্রেসরে নির্গত বায়ুর চাপে ছুটে চলবে হাইপারলুপ ক্যাপসুল। ৯৬২ কিমি/ঘণ্টায় দৌড়াবে এ ক্যাপসুল। অর্থাত ৫৭০ কিমি পথ যেতে সময় লাগবে মাত্র ৩৫ মিনিট। তবে এর সর্বোচ্চ গতি হতে পারে ১২২০ কিমি প্রতি ঘণ্টায়।
হাইপারলুপ ট্রান্সপোর্টেশন টেকনোলোজি এ ভাবনা সফল করতে তার প্রস্তাব গ্রহণ করেছে। কিন্তু কতটা সফল হবে তা নিয়ে সংশয় রয়েছে খোদ ট্রান্সপোর্টেশন টেকনোলোজি কোম্পানিরও।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa