ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

ফিচার

গেল বছরের সাড়া জাগানো ছবিগুলো-১

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪
গেল বছরের সাড়া জাগানো ছবিগুলো-১ ছবি: সংগৃহীত

ঢাকা: কথায় আছে, ‘এ পিকচার ইজ ওয়ার্থ এ থাউজেন্ড ওয়ার্ডস’, অর্থাৎ একটি ছবি হাজ‍ারো শব্দের সমান।

বছর শেষের দোরগোড়ায় ২০১৪।

দরজায় কড়া নাড়ছে নতুন বছর। নতুন বছরে সবকিছু নতুন করে শুরু করার প্রতিশ্রুতি থাকলেও, গেল বছরের বেশকিছু ঘটনা স্মৃতিতে ঠিকই উঁকি দিয়ে যায়।

সিরিয়া ও যুক্তরাষ্ট্রের অস্থিতিশীলতা, ইউক্রেনে বিক্ষোভ, গাজায় ইসরায়েলি হামলাসহ প্রাণঘাতী ইবোলার মতো নানা ঘটনার সাক্ষী ২০১৪। নতুন বছর শুরুর আগে সেগুলোয় এক ঝলক চোখ বোলানো যাক।

লেখা শুরু হয়েছিলো যে লাইনটি দিয়ে, সেটাই আবার মনে করিয়ে দিই। তারমানে বেশি কথার মোটেও দরকার নেই, শুধু ছবিই যথেষ্ট। প্রথম পর্বের ছবিগুলো দেখে নিই।      
Bubbling_pictures
তীব্র জলবর্ষণের মুখে ইউক্রেনের সরকারবিরোধী বিক্ষোভকারীরা। ইউক্রেনের প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটি চুক্তি সই করতে অস্বীকৃতি জানানোর পর নভেম্বরের শুরুর দিকে তারা আন্দোলনে নামেন।

বস্তি কখনো ৩০তলা হয় শুনেছেন? না শুনে থাকলে জেনে নিন, বিশ্বের সবচেয়ে উঁচু বস্তির নাম ভেনেজুয়েলার টাওয়ার অব ডেভিড। ছবিতে দেখা যাচ্ছে, বেশ আয়েশ করে হাত-পা ছড়িয়ে বসে আছেন তিন বস্তিবাসী।

শেষ অলিম্পিকে স্বাগতিক রাশিয়ার প্রস্তুতি নিয়ে এক ধরনের দুঃশ্চিন্তায় ছিল বিশ্ববাসী। সেটারই চূড়ান্ত রূপ ফুটে উঠলো উদ্বোধনী অনুষ্ঠানে। অলিম্পিকের ট্রেডমার্ক ৫টি রিং-এর একটি ছিল কম। আর চার রিং-এর অলিম্পিক লোগোর কারণেই আইকনিক হয়ে ওঠে ছবিটি।

তুরস্কের আনকারায় পুলিশের জল কামানের মুখে বিক্ষোভকারীরা। ফেব্রুয়ারিতে দেশটির তৎকালীন প্রধানমন্ত্রী তায়িপ এরদোগান (বর্তমান রাষ্ট্রপতি) ও ক্ষমতাসীন একে পার্টির বিরুদ্ধে তারা আন্দোলনে নামেন।

ফ্রেবুয়ারিতে ইউক্রেনের কিয়েভে ইন্ডিপেনডেন্স স্কয়ারে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত আন্দোলনকারীর কফিন বয়ে নিয়ে যাচ্ছেন সমর্থনকারীরা। সরকারবিরোধী আন্দোলনে যোগ দিয়ে তিনি নিহত হন।

সিরিয়া যুদ্ধের ফল। দেশটির আন্দোলনকর্মীদের দাবি, প্রেসিডেন্ট বাশার আসাদের বিমান হামলায় বিধ্বস্ত ভবন থেকে শিশুটিকে উদ্ধার করা হয়।

ইউক্রেনের কিয়েভে ইন্ডিপেনডেন্স স্কয়ারে সরকারবিরোধী আন্দোলনে এক বিক্ষোভকর্মী।

মে মাসে থাইল্যান্ড সরকারকে উচ্ছেদ করে সেদেশের সামরিক জান্তা। ছবিতে সরকার পতনে সামরিক জান্তাকে সমর্থনকারী ‘রেড শার্ট’র সদস্যরা বৌদ্ধ মন্দিরে হামলা চালিয়ে এক ভিক্ষুকে শারীরিকভাবে লাঞ্ছিত করছে।

‘আমাদের বিশ্বকাপ চাই না, খাবার চাই’ স্লোগানে বিশ্বকাপবিরোধী আন্দোলনে নামে স্বাগতিক ব্রাজিলের সাধারণ জনতা। এটি সেই সময়কারই ছবি।

গেল বছরের মার্চে প্রথমবারের মতো আমাজনের গভীর এলাকা থেকে লোকালয়ে বেরিয়ে আসেন সেখানকার বেশকিছু আদিবাসী।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa