ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

ফিচার

নিলামে সোয়া ৫ কোটি টাকায় কার্ল মার্ক্সের চিঠি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪
নিলামে সোয়া ৫ কোটি টাকায় কার্ল মার্ক্সের চিঠি

ঢাকা: জার্মান দার্শনিক কার্ল মার্ক্সের লেখা একটি চিঠি সোয়া ৫ কোটি টাকায় (৬ লাখ ৭৮ হাজার ডলার) নিলামে বিক্রি হয়েছে। চিঠির ক্রেতা কার্ল মার্ক্সের পুরনো একটি ছবিও পেয়েছেন চিঠির সঙ্গে।



গত বুধবার (২৪ ডিসেম্বর) চীনের পূবাঞ্চলীয় ঝেজিয়াং প্রদেশের হাংঝু শহরের জিলিং ইংশে নিলাম হলে এ নিলাম অনুষ্ঠিত হয়।  

চীনের সংবাদ মাধ্যম জানায়, কার্ল মার্ক্স তার বউকে লেখা ওই চিঠিতে বন্ধু ও সহযোদ্ধা দার্শনিক ‘কমিউনিস্ট মেনুফেস্টো’র সহ লেখক ফ্রেড্রিক এঙ্গেলস সহ তৎকালীন সময়ের বিশ্বখ্যাত দার্শনিকদের কথা উল্লেখ করেছেন।

চিঠিটি মৃত্যুর ঠিক দুই বছর আগে ১৯৮১ সালের জুন মাসে লেখেন মার্ক্স। চীন থেকে প্রকাশিত কার্ল মার্ক্সের রচনা সমগ্রেও প্রকাশিত হয় চিঠিটি।

নিলামে বিক্রিত ওই চিঠির সঙ্গে জুড়ে দেওয়া ছবিটিতে জার্মান দার্শনিককে দেখা যায় তার চিরায়ত দীর্ঘ চুল ও দাড়িতে কালো সুট ও সাদা শার্ট পরিহিত। তবে বয়স্ক কালের ছবিটিতে স্বভাবতই তার চুল-দাড়ি শ্বেতশুভ্র রঙের।

‍চীনে মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে কমিউনিস্ট ভবাদর্শ ও কার্ল মার্ক্সের রচনা পাঠ আবশ্যিক করা হয়, ১৯৪৯ সালে মাও সেতুংয়ের নেতৃত্বে চীনের সাংস্কৃতিক বিপ্লবের পর থেকে।

বাংলাদেশ সময়: ০১২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa