ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

আশ্চর্য বরফমানব, খালি গায়ে এভারেস্টে!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৪
আশ্চর্য বরফমানব, খালি গায়ে এভারেস্টে!

একবার ভাবুন তো, আপনি দাঁড়িয়ে আছেন কোনো বরফের জারের মধ্যে। পা থেকে গলা পর্যন্ত ডোবা বরফে।

অথচ চোখেমুখে কোনো ভাবান্তর নেই। নেই বিরক্তি, কষ্ট। এটা কী সম্ভব!

আমাদের শরীর কতো বেশি ঠাণ্ডা সহ্য করতে পারে? সেটা অবশ্য নির্ভর করে কতোটা ঠাণ্ডা তার ওপরে। এভারেস্টের চূড়ায় কতো ঠাণ্ডা? নিশ্চয় মাইনাস ডিগ্রি।

কারও পক্ষে কি শীত নিবারণের পর্যাপ্ত কাপড় ছাড়া এতো ঠাণ্ডায় দীর্ঘক্ষণ থাকা সম্ভব?

pic_1pic_1
না, পৃথিবীতে একজন মানুষ আছেন। নাম তার উইম হফ। বয়স ৫৫। এভারেস্টের ২৪ হাজার ফুট ওপরেও যিনি ছিলেন শুধু তার শর্টস পরে। বিশ্ব তাকে জানে আইসম্যান বা বরফমানব হিসেবে।
pic_2
তবে এভারেস্ট আরোহণ তার জন্য খুব সুখকর ছিলো না। কারণ, সামিটের ৫ হাজার ফুটে গিয়ে তিনি পায়ে মারাত্মক আঘাত পান। এ কারণে শেষ পর্যন্ত এভারেস্ট জয় করা হয়নি তার।
pic_3
উইম ইতোমধ্যে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছেন। নিউইয়র্ক সিটির ম্যানহাটনের ব্রায়ান্ট পার্কে রেকর্ড ভাঙার বীরত্বগাথায় খালি শরীরে  তিনি ১ ঘণ্টা ৫২ মিনিট ৪২ সেকেন্ড নিজেকে বরফে ডুবিয়ে রাখেন।
pic_4
শুধু তাই নয়, বরফের মতো মরুভূমিতেও যথেষ্ট পারদর্শী তিনি। নামিবিয়ার মরুভূমিতে তিনি একটি ম্যারাথন শেষ করেছেন কোনো রকম পানি পান ছাড়াই!
pic_5
এখানেই থেমে নেই উইম। এই ডাচ অধিবাসী মাউন্ট কিলিমানজারোর শীতল চূড়ায় মাত্র দু’দিনে পৌঁছেছেন তার শর্টস পরে।
pic_6
ফিনল্যান্ডের একটি পোলার সার্কেলে তিনি প্রায় ৪৩ কিলোমিটার ৫ ঘণ্টা ২৫ মিনিটে ম্যারাথন শেষ করেছেন যথারীতি শর্টস পরে মাইনাস ২০ ডিগ্রি তাপমাত্রার ভেতর!

কে জানে, ভবিষ্যতে তিনি আরও কি কি ঘটনা ঘটিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দেবেন!
pic_7
কিন্তু এতোসব বীরত্বগাথা তিনি কীভাবে সম্ভব করেছেন? কী ছিলো তার অনুপ্রেরণা। হফ জানান, তার নার্ভাস সিস্টেম এবং প্রতিরোধ ক্ষমতার রহস্য মনোযোগ ও মেডিটেশন।

কিন্তু হফের বক্তব্য কতোটা ঠিক সেটা পরীক্ষা করতে টেকনিক্যাল গবেষণা প্রয়োজন বলে মনে করেন অনেকে।
pic_8
এই মুহূর্তে হফ তিন ঘণ্টার ওয়ার্কশপ এবং এক সপ্তাহের কোর্স করিয়ে মানুষকে তার মতো কিছু করে দেখাতে আগ্রহী করে তোলার চেষ্টা করছেন। বানাতে চাচ্ছেন ভবিষ্যতের আইসম্যান।

কী হবেন নাকি পরবর্তী ডানপিটে বরফমানব?

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।