ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ছবি না বাস্তব!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৯ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪
ছবি না বাস্তব!

ঢাকা: ছবিগুলো দেখিয়ে আপনাকে যদি বলতে বলা হয়, এগুলো ছবি না বাস্তব? বাজি ধরে বলতে পারি, দু’বার ভাববেন না, চটজলদি আপনার উত্তর হবে- অবশ্যই বাস্তব!

বরং একটু বিরক্তও হতে পারেন যে, এটা জিজ্ঞেস করার কি আছে! স্পষ্টই বোঝা যাচ্ছে, ছবিগুলো আর যাই হোক হাতে আঁকা হতেই পারে না।  

থাক, বেশি উত্তেজিত হওয়ার দরকার নেই, ওই উত্তর দেওয়া অব্দিই থাকুন।

খবরদার বাজি-টাজি ধরতে যাবেন না। অতি আত্মবিশ্বাসী হলে ধরতেও পারেন, সেক্ষেত্রে আপনাকে গো-হারা হারতে হবে। কারণ সব ছবিই হাতে আঁকা।

থাক, চোখ মাথায় তোলার দরকার নেই, ঘটনা সত্যি। ছবিগুলো এঁকেছেন শিল্পী ইভান হু। সিঙ্গাপুরের ৩১ বছর বয়সী এ শিল্পী এরকম বাস্তবধর্মী ছবি এঁকেই চলে তার জীবন-জীবিকা।

এ ধরনের এক একটি ছবি আঁকতে ইভানের লেগে যায় প্রায় তিনদিন। স্কেচগুলো তে চলে সফ্ট প্যাস্টেল পেন্সিলের জাদুকরী খেলা।

আর্ট নিয়ে কোনো প্রাতিষ্ঠানিক পড়াশোনা নেই, যা শিখেছেন নিজের আগ্রহ আর চেষ্টায়। ছবি আঁকার প্রতি গভীর ভালোবাসা থেকেই এতদূর এসেছেন।

শোনা যাক তারা মুখেই, আমি চার-পাঁচ বছর বয়স থেকেই বুঝতে পারি যে, আঁকা ছাড়া অন্যকিছুতে আমার তেমন আগ্রহ নেই। তার পর থেকেই ঠিক করে ফেললাম সারাজীবন এটার সঙ্গেই থাকব। বাস্তব জগত আমার কাছে যেভাবে ধরা দেয়, ঠিক সেটাই হুবহু ফুটিয়ে তুলতে চেষ্টা করি আমি।

প্রথমে একটি পেন্সিল দিয়ে ছবির প্রাথমিক কাজগুলো সেরে নিই। এরপর প্রয়োজন ‍অনুযায়ী রঙ বসাই। কখনও ছবি তুলে সেটা দেখেও ‍আঁকি, যোগ করেন ইভান।


বাংলাদেশ সময়: ০০৫৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।