ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

একাই ১৯ বাচ্চার মা…

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০১ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৪
একাই ১৯ বাচ্চার মা…

ঢাকা: কুকুরের বাচ্চা এক সঙ্গে কতগুলো জন্মাতে পারে? এই প্রশ্ন যদি কাউকে করা হয় তাবে উত্তরে কেউ বলবেন ৫/৭টি। আবার কেউ বা বলবেন ৯/১০টির মতো।

কিন্তু এক সঙ্গে সর্বোচ্চ ১৯টি বাচ্চা জন্মাতে পারে এমন কি কখনো শুনেছেন?

হ্যাঁ এমনই ঘটেছে, ব্রেনডন ও অ্যামি টেরি দম্পতির পোষা জার্মান প্রজাতি ধুমসো কুকুর গ্রেট ডেনের সঙ্গে। সম্প্রতি গ্রেট ডেন কুকুরটি এক সঙ্গে সর্বোচ্চ ১৯টি বাচ্চা প্রসব করে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছে!

মার্কিন যুক্তরাষ্ট্রর পেনসিলভানিয়া রাজ্যের ইয়র্ক কাউন্ট্রির একটি বাড়িতে তার বাস। দীর্ঘ দিন ধরে পোষা এই কুকুরটি জন্ম দিলো একবারে ১৯টি ছানা। এর আগেও মা হয়েছিল গ্রেট ডেন। তবে এবার এক সঙ্গে ১৯টি বাচ্চা প্রসব করে গণমাধ্যমের খবরে পরিণত হলো এই কুকুরটি।

গ্রেট ডেন প্রজাতির কুকুর সর্বোচ্চ ১০টি বাচ্চা পর্যন্ত প্রসব করে থাকে। তবে এ ক্ষেত্রে যা ঘটলো তা এই প্রজাতির ক্ষেত্রেও বিরল।

বর্তমানে ওই ১৯টি কুকুর শাবকের বয়স ৩ সপ্তাহের ওপরে। তাদের প্রত্যেকেই ভালো আছে। চোখ মেলে তাকাতে ও ঠিক মতো মায়ের দুধও পান করছে।

এ বিষয়ে গ্রেট ডেনের মালিক ব্রেনডন ও অ্যামি টেরি বলেন, ১৯টি শাবক জন্মের আগে আমরা অবশ্য পশুচিকিৎসকের কাছে চেকাপ করাতে নিয়ে গিয়েছিল ওকে। তখন এক্সরে কারনো হলে ধরা পড়ে মোট ১৫টি শাবক জন্মাবে। কিন্তু বাস্তবে এক সঙ্গে ১৯টি শাবক জন্ম দিয়েছে গ্রেট ডেন। এক সঙ্গে একাই ও ১৯ বাচ্চার মা। আর এতে আমরা পুলকিত। ও এক বিস্ময়ের সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ সময়: ০১০২ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।