ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

খাসিয়াপুঞ্জিতে সংকট-৫

হামলার আতঙ্কে খাসিয়ারা

শেখ নাসির হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৪
হামলার আতঙ্কে খাসিয়ারা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গলের টিপরাছড়া ও খাসিয়া পুঞ্জি ঘুরে: শ্রীমঙ্গলের নাহার চা বাগান এলাকায় নিতাই তাঁতী হত্যাকাণ্ডের ছয় মাস পেরিয়েছে। তবে এখনো চা শ্রমিকদের হামলার আশঙ্কায় শঙ্কিত আসলম পুঞ্জির খাসিয়ারা।

কারণ চা শ্রমিকদের বোঝানো হয়েছে, খাসিয়ারাই গুলি করে হত্যা করেছে নিতাইকে।
 
সরেজমিনে গিয়ে দেখা যায়, খাসিয়া পুরুষরা সবসময় দেশীয় অস্ত্র, বিশেষ করে গুলতি নিয়ে ঘুরছেন। আক্রমণ প্রতিহত করার প্রধান অস্ত্র সেটি। সাথে পোড়া মাটি ও মার্বেলের গুলিও থাকে তাদের কাছে। যেকোনো সময় উত্তেজিত চা শ্রমিকদের নিয়ে আবারও হামলা করতে বাগান কর্তৃপক্ষ। ইতোমধ্যে বাগানের ব্যবস্থাপক পিযূষ কান্তি যেকোনো মূল্যে পুঞ্জি দখলের হুমকি দিয়েছেন।

পাশাপাশি পুলিশ আতঙ্কে ভুগছেন পুঞ্জির পুরুষ সদস্যরা। কারণ সব পুরুষ সদস্যকে আসামি করে মামলা করেছে বাগান কর্তৃপক্ষ। পুলিশ আতঙ্কে প্রতিরাতে না ঘুমিয়ে পুঞ্জি পাহারা দেন তারা। ফলে স্থবির হয়ে পড়েছে তাদের দৈনন্দিন জীবনযাত্রাও।

এ বিষয়ে ফাদার জোসেফ গোমেজ বলেন, পুঞ্জির অধিবাসীরা প্রতি মুহূর্তে হামলার আতঙ্ক নিয়ে এখানে বাস করছেন। পুরুষ সদস্যরাও এখন রাতে ঘুমান না। সারাদিন পানপুঞ্জিতে কাজ করে সারারাত পুঞ্জি পাহারা দেন। এ অবস্থার স্থায়ী সমাধান হওয়া উচিত।  

আসলম পুঞ্জির নারী উইসকিলা লামিন (২৫) বলেন, বাগান কর্তৃপক্ষের আক্রমণের আতঙ্কে আমাদের খাওয়া-ঘুম নেই৷ বাচ্চাকাচ্চা নিয়ে সব সময় ভয়ে থাকি। আমরা শান্তি চাই।

আসলম পুঞ্জির সহকারী পুঞ্জিপ্রধান ডিবারমিন পঃতাম বলেন, বাগান কর্তৃপক্ষের দাবি জমি তাদের লিজ নেওয়া। কিন্তু আমরা ৩৪টি পরিবার ৪০ বছরের বেশি সময় ধরে এখানে বাস করছি। এ ঘটনার পর আমরা সব সময় হামলার আশঙ্কা নিয়ে চলাফেরা করছি। তাই আমরা এ অবস্থার সুষ্ঠু সমাধান চাই।

গত ৩০ মে নাহার চা-বাগানের ব্যবস্থাপকের নেতৃত্বে একদল শ্রমিক ওই পুঞ্জিতে হামলা করেন। এ সময় দু’পক্ষের সংঘর্ষে কয়েকজন আহত হন। আহতদের মধ্যে নিতাই তাঁতী ঘটনার দু’দিন পর (২ জুন) সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান। ওইদিনই নাহার চা-বাগানের ব্যবস্থাপক পীযূষ কান্তি ভট্টাচার্য শ্রীমঙ্গল থানায় ১৫ থেকে ১৬ জনের নামসহ অজ্ঞাত আরও কয়েকজনকে আসামি করে মামলা করেন।

একই দিন নাহারপুঞ্জির আখতার ধার ১৫ জনের নাম উল্লেখসহ আরও দেড়শ’ জনকে আসামি করে মামলা করেন।

এ বিষয়ে শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল জলিল বাংলানিউজকে বলেন, উভয়পক্ষের মামলার তদন্ত প্রায় শেষ হয়েছে। তবে এখন নাহার চা বাগান এলাকার পরিস্থিতি স্বাভাবিক। আর কোনো অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে জন্য আমরা সবার সঙ্গে যোগাযোগ রাখছি এবং এলাকা পরিদর্শনে যাচ্ছি।

বাংলাদেশ সময়: ০৬৫৯ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৪

** নিতাই তাঁতী হত্যার বিচার চান উভয়পক্ষ
** নিতাই তাঁতীর মৃত্যু নিয়ে রহস্য!
** সংকটের মূল কারণ গাছ কাটায় বাধা!
** ক্ষোভ-আতঙ্কে দিন কাটে পুঞ্জিবাসীর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।