ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

বিশ্বের গভীরতম সুইমিংপুল

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৪ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৪
বিশ্বের গভীরতম সুইমিংপুল

ঢাকা: সুইমিংপুল আবার গভীরতম! শুনলে মনে একটু খটকা লাগাই স্বাভাবিক। কারণ যেখানে সাঁতার কাটা হয় সেটা আবার কীভাবে গভীর হবে! সাঁতার তো কাটতে হয় ভেসে ভেসে।



কিন্তু মানুষের অদ্ভুত সব ইচ্ছা আর উদ্ভাবনেরও যেন শেষ নেই। তেমনই এক ইচ্ছের বহিঃপ্রকাশ মাটির গভীরে সুইমিং পুল।
pool_1
ইতালি ইউগানিয়ান হিলসের সুইমিং পুলটিকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ বিশ্বের গভীরতম পুল হিসেবে স্বীকৃতি দিয়েছে। স্কুবা ডাইভারস ও অকুতোভয় সাঁতারুদের জন্য এটি দারুণ একটি জায়গা। পুলটিকে বলা হয় ওয়াই-৪০। পুলটি আপনাকে নিয়ে যাবে মাটির ৪০ ফুট গভীরে।
pool_2
স্থপতি ইমানুয়েল বোয়ারেত্তোর নকশা এবং বোয়ারেত্তো গ্রুপ হোটেল ও রিসোর্টের সহযোগিতায় এটি নির্মিত। ওয়াই-৪০’র দৈর্ঘ্য ২১ মিটার, প্রস্থ ১৮ মিটার। পানির তাপমাত্রা সব সময় রাখা হয় ৩২ থেকে ৩৪ ডিগ্রি রাখা হয়।
pool_3
সুইমিং কম্প্লেক্স এর ভিতরে গেলে চার তারকা হোটেলের মতো পরিবেশ পাবেন। এর গভীরতা প্রশিক্ষণার্থী স্কুবা ডাইভার, আন্ডার ওয়াটার ফটোগ্রাফির জন্য ভালো।

যারা সাঁতার কাটতে চান না বা জানেন না, তাদের জন্য রয়েছে একটি স্বচ্ছ টানেল। টানেলটি আবার এমনভাবে তৈরি করা যে ডাইভারদের বা সাঁতারুদের দেখা যাবে।
pool_4
ওয়াই এখানে জ্যামিতিক প্রতীক। আর ফরটি বা চল্লিশ হলো এর গভীরতা। দুয়ে মিলে ওয়াই-৪০।

বাংলাদেশ সময়: ০০৫৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad