ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ঘর নাকি পাখির বাসা-২

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৬ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৪
ঘর নাকি পাখির বাসা-২

ছোটবেলা গাছে চড়ার শখ কার না থাকে। পাখির মতো গাছের মাথায় বাসা করে থাকার শখ তো থাকে আরও বেশি।

পাখির মতো করে প্রকৃতি উপভোগ করার সুযোগ! আহ্ ! কে না চায়! তবে চাইলেই কিন্তু এ ইচ্ছে পূরণ করা সম্ভব।

বিশ্বের বহু দেশে সে সুযোগ আছে। গাছের মাথায় সুন্দর মনোরম আকর্ষণীয় ঘর বানিয়ে থাকতে পছন্দ করেন অনেকে। রয়েছে অনেক হোটেলও।

বিশ্বের এমন ১০টি সেরা ট্রি-হাউস নিয়ে আয়োজনের শেষ ৫টি থাকছে আজ।


সিনিয়র সেন্টার টার্নড ট্রি-হাউস, বেলজিয়াম
বেলজিয়ামের এ ট্রি-হাউসটি দেখতে সুন্দর হলেও তাতে থাকার বা ওঠার কোনো ব্যবস্থা নেই। এটাকে একটি ভাস্কর্যও বলা যায়। কারণ এটি তৈরি হয়েছে কংক্রিট দিয়ে। স্থাপত্যশিল্পী বেনজামিন ভারডক ঘরটিতে একটি দরজা, কাচের জানালা রেখেছেন।

যুক্তরাষ্ট্রের ও’টু ট্রি-হাউস
এটা যুক্তরাষ্ট্রের একটি ট্রান্সপারেন্ট বা স্বচ্ছ ট্রি-হাউস। এটা তৈরি ট্রায়াঙ্গুলেটেড পলিপ্রোপাইলিন দিয়ে। ট্রি-হাউসটি পাশাপাশি দু’টি গাছজুড়ে। একটি থেকে আরেকটিতে যেতে ব্যবহার করা হয়েছে ঝুলন্ত সেতু টাইপ সংযোগ ব্যবস্থা। এটাকে বলা হয় ডাসটিন ফেইডারের অরিজিনাল ট্রি-হাউস।

ট্রি-হাউস ফর বার্ডস অ্যান্ড পিপল, জাপান
যদি আপনি দেখতে চান পাখিরা তাদের বাসায় কীভাবে থাকে, তাহলে আপনাকে এই ট্রি-হেউসে থাকতে হবে। তিনটি গাছের সাপোর্টে দুই ভাগে এটি বিভক্ত। এর ডিজাইন করেছেন নিনডো। ঘরটির একপাশে রয়েছে ৭৮টি পাখির বাসা। অপরপাশে একজন মানুষের থাকার জয়াগা। এখান থেকে তিনি পাখিদের জীবনযাপন দেখতে পারবেন।

টেটসু টি-হাউস, জাপান
একে বলা হচ্ছে টি-হাউস। দেখতে অনেকটা কেটলির মতো। চারদিকে চেরি গাছে ঘেরা। তার উপর জমা তুষার। তবে ফুল ফোটার মৌসুমে দেখতে খুবই সুন্দর এটি। আপনি নিম্চয় এমন একটি ঘরে থাকতে চাইবেন।

ইউএফও ট্রি-হাউস, সুইডেন
এই ট্রি-হাউস ও পাখির বাসা যেন একইরকম প্রকৃতিঘেরা। বাইরে থেকে একে দেখলে মনে হবে কোনো ভিনগ্রহের যান যেন নেমে এসেছে পৃথিবীতে। এর ভিতরে দু’জন বড় মানুষও তিনজন বাচ্চা একসঙ্গে থাকতে পারবে।

** ঘর নাকি পাখির বাসা-১

বাংলাদেশ সময়: ০২৫০ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।