ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

মানুষ পশুদের জন্যে, জীবন জীবনের জন্যে!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৪
মানুষ পশুদের জন্যে, জীবন জীবনের জন্যে!

ঢাকা: বাবা ও মা হাতির সঙ্গে নদী পার হচ্ছিল এক হাতিছানা। হঠাৎ পানির স্রোতে চোরা গর্তে তলিয়ে যাওয়ার উপক্রম হলো ছানাটি।

প্রায় ডুবেই যাচ্ছিলো। মুহূর্তের আকস্মিকতায় কী করবে বুঝে উঠতে পারছিলো না বাবা-মা। কি হলো বাচ্চা হাতিটির!

তখনই দেবতার মতো পানিতে ঝাঁপিয়ে পড়লেন দুই পার্ক রেঞ্জারর্স। উদ্দেশ্য ছানাটিকে বাঁচানো। কিন্তু তাতো আর তার বাবা-মা বুঝবে না!

ভাবছিল, তার বাচ্চাকে বুঝি ধরে নিয়ে যাচ্ছে। তারাও লেগে পড়লেন তাদের হাত থেকে সন্তানকে বাঁচাতে। এদিকে তাদেরই বাচ্চাকে বাঁচাতে গিয়ে হাতির হামলায় ঝুঁকির মুখে রেঞ্জারদের জীবন!

সম্প্রতি দ্বি-পাক্ষিক এমন বিড়ম্বনা ঘটে গেল দক্ষিণ আফ্রিকার অ্যাডো এলিফ্যান্ট ন্যাশনাল পার্কে। আর এই রোমাঞ্চকর দৃশ্যটি ফ্রেমবন্দি করেন পার্কের স্কুবা ইনস্ট্রাক্টর কর্নি কোৎজি।

শোনা যাক তার মুখেই, প্রথম দিকে ছানাটির বাবা-মাও খুব চেষ্টা করছিল তাকে বাঁচাতে। তারা শুঁড় দিয়ে যতটা সম্ভব চোরা গর্তের মুখ থেকে পানি সরিয়ে দিচ্ছিল। কিন্তু তাতেও কাজ হচ্ছিল না।

এর মধ্যে প্রায় ২০ মিনিট পর চলে আসেন রেঞ্জাররা। ঝটপট তারা নেমে পড়েন উদ্ধার কাজে। কিন্তু তার বাবা-মা বুঝতে উঠতে পারছিল না কী ঘটছে, যোগ করেন কর্নি।

তিনি জানান, বাবা ও মা হাতির কারণে উদ্ধারকাজে বেশ সমস্যা হচ্ছিল। তারা ভাবছিল ঠিক উল্টোটা। এজন্য রেঞ্জাররা বুদ্ধি করে পিকআপ ভ্যানের ভয় দেখিয়ে দূরে সরিয়ে দেয় তাদের।

এই ফাঁকে বাচ্চা হাতিটি উদ্ধার করে পাড়ে তোলা হয়। তাদের দুঃসাহসিক চেষ্টায় নিশ্চিত মৃত্যুর হাত থেকে বেঁচে যায় ছানাটি। ফিরিয়ে দেওয়া হয় তার মায়ের কোলে। বাচ্চাকে পেয়ে বাবা-মা দু’জনেই খুশি। শেষে হাসতে-খেলতে তারা বনে ঢুকে যায় বলে জানা যায়।

বাংলাদেশ সময়: ০২৪৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad