ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

চীনে কুকুরের বেলাতেও ‘এক’ নীতি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১১
চীনে কুকুরের বেলাতেও ‘এক’ নীতি

চীনের ‘এক শিশু নীতি’র কথা তো সবারই জানা। সেই ১৯৭৮ সাল থেকে চলছে এই নীতি।

উদ্দেশ্য, সে দেশের জনসংখ্যা নিয়ন্ত্রণ। যত বিরূপ মন্তব্যই হোক না কেন, এই নীতি গ্রহণ করে চীন যে তার জনসংখ্যার বিস্ফোরণকে নিয়ন্ত্রণে আনতে পেরেছে সে বিষয়ে কোনো সন্দেহ নেই। বিভিন্ন ক্ষেত্রে এই নীতির সুফলও পেয়েছে দেশটি। এই চীন এবার নিয়েছে ‘এক কুকুর নীতি’!

সম্প্রতি চীনের সাংহাই শহরে নেওয়া হয়েছে একটি আইন। এই আইনটি সাজানো হয়েছে সেই দেশেরই ‘এক শিশু নীতি’র আদলে। আগামী মে মাস থেকে কার্যকর হবে আইনটি। কার্যকর হওয়ার পর থেকে এই শহরে একটি পরিবার একটির বেশি কুকুর পালন করতে পারবে না।

এরই মধ্যে এই আইনটি বেশ সমালোচনা সৃষ্টি করেছে। কেননা, এর ফলে প্রায় ছয় লাখ কুকুর বেওয়ারিশ বা মালিকহীন হয়ে যাবে। শহরে তাদের অবস্থান হয়ে যাবে অবৈধ। তাই আইনজীবীরাও প্রতিবাদ করেছেন আইনটির। তবে পুলিশ আশ্বাস দিয়েছে যে অবৈধ হয়ে যাওয়া এসব কুকুরের মধ্যে কিছু পালনের ভার তারা নিবেন।

তবে আইন প্রণেতারাও পড়েছেন বিপাকে। কেননা, প্রায় দেড় লাখ লোক কুকুর কামড়ের অভিযোগ করেছেন। সুর্নিদিষ্ট আইন না থাকার সুযোগে শহরটিতে অনেকেই একাধিক কুকুর পোষেন। এসব একাধিক কুকুরের মালিক সুকৌশলে এড়িয়ে যান কুকুরের নিবন্ধীকরণ।

এবার আর সেসব চলবে না। নিয়ম মেনেই পুষতে হবে কুকুর। তাও আবার একটির বেশি নয়। তবে যাদের দুটি কুকুর আছে তাদের প্রতি প্রাথমিকভাবে একটু শিথিল মনোভাব রয়েছে এই আইনটিতে। কিন্তু যেসব কুকুরের ভেতর আক্রমণাত্মক ভাব আছে তাদের কোনো প্রশ্রয় দেওয়া হবে না। তাই নতুন আইনে ব্রিটিশ বুলডগ নিষিদ্ধ।

বাংলাদেশ সময় ১৮০১, ফেব্রুয়ারি ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।