ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

মৃত্যুর ১৩০ বছর পরও ক্ষমা নেই!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১১
মৃত্যুর ১৩০ বছর পরও ক্ষমা নেই!

নিউ মেক্সিকো: ‘বিলি দ্য কিড’ নামে বহুল পরিচিত উইলিয়াম বনির কথা শুনলেই গায়ে যেন কাঁটা দিয়ে উঠে। আর যে বছরে একজন করে সারা জীবনে মোট ২১ জনকে হত্যা করেছে তার কথায় গা ছমছম করে উঠাই কি স্বাভাবিক নয়?

কিন্তু এত বড় অপরাধ করার পর এত সহজেই পার পেয়ে যাচ্ছেন না ১৮৮০ সালের বিশৃঙ্খল ওয়েস্টার্ন অঞ্চলের কুখ্যাত এ সন্ত্রাসী।

হ্যাঁ, ‘বিলি দ্য কিডে’র নাম শুনলেই যারা আতঙ্কে শিউরে উঠেন তাদের জন্য সুখবর হচ্ছে কুখ্যাত এ খুনির মরণোত্তর ক্ষমার আবেদনও নাকচ করে দিয়েছেন নিউ মেক্সিকোর গর্ভণর।

বিখ্যাত ব্যক্তি হেনরির মতে মোট ২১ জনকে হত্যা করা ‘বিলি দ্য কিড’ ম্যাককার্থিকে ১৮৮১ সালে গুলি করে হত্যা করেন শেরিফ প্যাট্রিক গ্যারেট। এর আগে দু’জন ডেপুটিকে হত্যা করে জেল থেকে পালানোর চেষ্টা করেন বিলি। এসময় তাকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যার নির্দেশ দেওয়া হয়েছিলো।    

একটি হত্যা মামলার সাক্ষ্য দেওয়ায় বিলিকে পুরোপুরি ক্ষমা করা হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়। এ প্রতিশ্রুতি রক্ষায় গভর্ণর বিলি রিচার্ডসনের কাছে বিলি দ্য কিডের ক্ষমার আবেদন জানানো হয়।      

কিন্তু গ্যারেট ও বিলির মধ্যে সম্পাদিত চুক্তির বিষয়ে পর্যাপ্ত তথ্য না থাকায় তিনি এ আবেদন নাকচ করে দিয়েছেন বলে গর্ভণর জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad