ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

যোগগুরুর বয়স মাত্র ছয়!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১০
যোগগুরুর বয়স মাত্র ছয়!

ভারতের এলাহাবাদের মেয়ে শ্রুতি পান্ডে বিশ্বের কনিষ্ঠতম যোগগুরু হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। তার বয়স মাত্র ছয় বছর!  উত্তর ভারতের একটি আশ্রমে প্রাপ্তবয়স্কদের দুই বছর ধরে যোগ শিক্ষা দিচ্ছে শ্রুতি।



তার গুরু হরি চেতন (৬৭) এই যোগ-আশ্রমটি প্রতিষ্ঠা করেন প্রায় ৩৫ বছর আগে। চার বছর বয়সে এই আশ্রমে শিক্ষার্থী হিসেবে ভর্তি হয় শ্রুতি। শুরু থেকেই দারুণ মেধার পরিচয় দিতে থাকে সে।

ঝাঁসি শহরের ব্রহ্মনাদ সরস্বতী ধামে প্রতিদিন সকাল সাড়ে ৫টায় শ্রুতি তার প্রশিক্ষণ শুরু করে। শিক্ষার্থী হিসেবে থাকে ব্যবসায়ী, শিক্ষক, গৃহিণী এবং অবসরপ্রাপ্তরা।

শ্রুতি জানায়, ‘যখন সবাই আমার নির্দেশনা অনুসরণ করে তখন আমার ভীষণ ভালো লাগে। নিজেকে সত্যিকারের শিক্ষক বলে মনে হয়। আমি আমার দাদাকে দেখে ইয়োগার প্রতি আগ্রহী হয়েছি। ’

উল্লেখ্য, শ্রুতির এগার বছর বয়সী দাদা হর্ষ কুমার পাঁচ বছর বয়সে ইয়োগার ৮৪টি কৌশল রপ্ত করে লিমকা বুক অব রেকর্ড-এ নাম উঠিয়েছে। তবে সে বোনের মতো প্রশিক্ষক হতে আগ্রহী নয়।

শ্রুতির নব্বই বছর বয়সী ভক্ত অবসরপ্রাপ্ত শিক্ষক স্বামী ভানু বলেন, ‘আমার মতো বৃদ্ধদের জন্য কষ্টকর হবে এমন সব কৌশল পরিবর্তন করে শ্রুতি সহজ কৌশল শিখিয়ে দেয়। সে খুবই ধৈর্যশীল। ’


সূত্র : এএফপি

বাংলাদেশ সময়: ১৭৪৭, ২৮ ডিসেম্বর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।