ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ঢাকার ঐতিহ্যবাহী খাবারের মেলা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১০
ঢাকার ঐতিহ্যবাহী খাবারের মেলা

ঢাকার কলাবাগান ক্রীড়াচক্র মাঠে চলছে তিন দিনব্যাপী ‘টেস্ট অব ঢাকা’ শিরোনামে ঐতিহ্যবাহী খাবারের মেলা। ঢাকার ৪০০ বছর উদযাপন উপলক্ষে ২৩ ডিসেম্বর শুরু হয় এ মেলার।

এর আগে ৪০০ বছর পূর্তি উদযাপনের প্রথম পর্যায়ে ২০০৮ সালে এ মেলার আয়োজন করা হয়েছিল।

মেলায় প্রবেশ করলেই চোখে পড়বে মাঠের চারদিকে বৃত্তাকারে দোকান ও রেস্টুরেন্ট। মাঠের মাঝখানে ঘুরছে একটি নাগরদোলা, যেখানে শিশু-কিশোররা চড়ছে পরম আনন্দে। আর দর্শকরা ঘুরে ঘুরে দেখছেন ঢাকার ঐতিহ্যবাহী খাবারের দোকানগুলো। কেউ কেউ বিভিন্ন স্টলে বসে খাচ্ছেন, কেউ বা খাবার কিনছেন।  

মেলার উদ্বোধন করেন আইন, বিচারও সংসদবিষয়ক প্রতিমন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন প্রখ্যাত ইতিহাসবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুনতাসীর মামুন। উপস্থিত ছিলেন ঢাকার ৪০০ বছর উদযাপন কমিটির আহবায়ক আজিম বখশ ও সাদেকুল আরেফীন। বক্তারা নতুন প্রজন্মের সাথে এতিহ্যবাহী ঢাকার নানা সংস্কৃতির সেতুবন্ধনে এ মেলার প্রয়োজনীয়তার কথা বলেন। তাদের মতে প্রতি বছরই এ মেলার আয়োজন করা উচিত।

মেলায় অংশ নিয়েছে ঢাকার ৫০টি বিখ্যাত খাবারের দোকান এবং রেস্টুরেন্ট। এগুলোর মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য দোকান হচ্ছে দি স্টার, হাজীর বিরিয়ানি, ক্যাফে কর্নার, নান্নার মোরগ পোলাও, শমসের-এর ভুনা খিচুরি, হাজীর মাখন তেহারি, মুস্তাকিম চপ, বাকরখানী, বিউটি লাচ্ছি ইত্যাদি।

খাবারের দোকান ছাড়াও মেলায় রয়েছে পুরোনো ঢাকার ফটোগ্রাফ সম্বলিত দিনব্যাপী চিত্র-প্রদর্শনী। রয়েছে ঢাকার ইতিহাস ও ঐতিহ্য নিয়ে লেখা বিভিন্ন বইয়ের প্রদর্শন। এছাড়া এখানে রয়েছে আঞ্জুমান মফিদুল ইসলামের একটি স্টল। মেলা চলাকালীন প্রতিদিন সন্ধ্যায় কাওয়ালী, ছাদ পেটানো গান, বাউল গান এবং ঢাকাইয়া চুটকি পরিবেশনসহ বিভিন্ন ধরনের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে।

মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। শেষ হবে ২৫ ডিসেম্বর।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯২০, ডিসেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad