ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

পাখির চোখে পৃথিবী দেখা

মোস্তাফিজার রহমান প্রিন্স, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১০
পাখির চোখে পৃথিবী দেখা

একটু ভেবে দেখুন তো মাটি থেকে তিন হাজার মিটার ওপরে উঠে পৃথিবীটাকে দেখতে পারলে কেমন হতো? বিশাল এলাকা একসঙ্গে চোখে পড়বে আর সবকিছুই অনেক ছোট দেখা যাবে, তাই না?  আবার অনেকে হয়তো বলবেন ভালোভাবে কিছুই দেখা যাবে না। কিন্তু আপনি যদি হন একজন দক্ষ আলোকচিত্রী এবং সঙ্গে যদি থাকে উন্নতমানের ক্যামেরা ও জুম লেন্স, তাহলে সবই দেখতে পাবেন খালি চোখের চেয়েও উজ্জ্বল।

আর এ কাজটিই করে দেখিয়েছেন ফ্রান্সের বিখ্যাত আলোকচিত্রী ইয়ান আর্থাস-বার্ট্রান্ড।

এমনি এমনি তিনি পাখির চোখে এ ছবিগুলো তোলেননি। তিনি আসলে দেখাতে চেয়েছেন জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে পৃথিবী নামের এই গ্রহের প্রাকৃতিক পরিবেশের কী পরিবর্তন হচ্ছে। এছাড়া ছবিগুলোতে ফুটে উঠেছে সম্পদের দিক থেকে সীমাবদ্ধ একটি গ্রহে আমাদের বর্তমান জীবনপদ্ধতি, প্রাকৃতিক সম্পদ ব্যবহারের হার, উৎপাদন এবং ভোগের মাত্রা।

জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ১৯ ডিসেম্বর রোববার শুরু হয়েছে ইয়ান আর্থাস বার্ট্রান্ডের আলোকচিত্র প্রদর্শনী ‘আর্থ ফ্রম এবাভ’। দু মাসব্যাপী এ প্রদর্শনীটি শেষ হবে ১৯ ফেব্রুয়ারি ২০১১। এ সময়ে প্রদর্শনীটি দর্শনার্থীদের জন্য সারাদিন উন্মুক্ত থাকবে।

ইউএস বাংলাদেশ ফাউন্ডেশন ও টেক্সইউরোপের উপস্থাপনায় এবং ঢাকায় ফ্রান্স দূতাবাসের সহযোগিতায় এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

বন ও পরিবেশ প্রতিমন্ত্রী ড. হাসান মাহমুদ রোববার বিকেলে প্রদর্শনীটি উদ্বোধন করেন।

প্রদর্শনীতে ইয়ান আর্থাস-বার্ট্রান্ডের তোলা একশটি দেশের আলোকচিত্র প্রদর্শিত হচ্ছে। এতে দক্ষিণ মেরুর আন্টার্কটিকা থেকে শুরু করে আফ্রিকার দেশ ইথিওপিয়ার ছবিও আছে। এছাড়া বাংলাদেশের ছবি আছে তিনটি। প্রদর্শনীর সব আলোকচিত্রই ৩০ থেকে তিন হাজার মিটার উচ্চতা থেকে (হেলিকপ্টারে) তোলা।

পাখির চোখে তোলা চিত্রকর্মগুলোর প্রতিটির সঙ্গে আছে অর্থবহ ও বিস্তৃত বর্ণনা। এ প্রদর্শনী দেখা যে কারো জন্যই হতে পারে একটি চমকপ্রদ অভিজ্ঞতা।

বাংলাদেশ সময় ২২২৬, ডিসেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।