ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফিচার

এবার সূর্য উৎসব হবে গারো পাহাড়ে

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১০
এবার সূর্য উৎসব হবে গারো পাহাড়ে

আগামী প্রজন্মকে বাংলাদেশের প্রকৃতির সঙ্গে পরিচিত করানো এবং বিজ্ঞানচর্চায় উদ্বুদ্ধ করার জন্য বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশনের উদ্যোগে ২০০১ সাল থেকে নিয়মিতভাবে বছরের প্রথম সূর্যোদয় পর্যবেক্ষণের জন্য দেশের অপেক্ষাকৃত বিভিন্ন অপরিচিত স্থানে সূর্য উৎসবের আয়োজন করা হয়। বিগত বছরগুলোতে সেন্টমার্টিন, সুন্দরবন, কেওক্রাডং, বিরিশিরি, টাঙ্গুয়ার হাওর, তেঁতুলিয়া, নিঝুম দ্বীপ, রাঙামাটির পাবলাখালী বনাঞ্চল, খাগড়াছড়ির হাতিমাথা পার্বত্য অঞ্চলসহ নানা জায়গায় এই উৎসব আয়োজন করা হয়েছে।



এবার এ উৎসব আয়োজন করা হচ্ছে মেঘালয়ের কোল ঘেঁষে গারো পাহাড়ের পাদদেশে শেরপুর জেলার গারো ও কোচ আদিবাসীদের এলাকায়। এই উৎসবে যোগ দিতে আগামী ৩০ ডিসেম্বর উৎসবে অংশগ্রহণকারীরা গন্তব্যের উদ্দেশ্যে রওনা দেবেন। উৎসব চলবে ৩১ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত। দেশের বরেণ্য কবি-সাহিত্যিক, খ্যাতিমান বিজ্ঞানী, বিজ্ঞানকর্মী, প্রকৃতিবিদ, শিক্ষক, শিক্ষার্থী, মিডিয়াকর্মীসহ সমাজের বিভিন্ন অংশের মানুষ এ উৎসবে অংশগ্রহণ করে থাকেন। উৎসবের ব্যবস্থাপনায় থাকছে ইনসাইটা ট্যুরিজম।

অ্যাডভেঞ্চারপ্রিয় যে কেউ এ উৎসবে যোগ দিতে পারেন। উৎসবে থাকছে রাতের আকাশে নক্ষত্র পর্যবেক্ষণ, নানা ধরনের প্রতিযোগিতা, তাঁবুতে রাত্রিযাপন ও ক্যাম্প ফায়ার, অ্যাডভেঞ্চারপ্রিয় বন্ধুদের আড্ডা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।  

উৎসবে অংশগ্রহণে আগ্রহীদের রেজিস্ট্রেশন ফি ২,৫০০ টাকা দিয়ে নাম নিবন্ধন করতে হবে। এর জন্য ২৫ ডিসেম্বরের মধ্যে যোগাযোগ করতে হবে :
ইনসাইটা ট্যুরিজম, স্যুট-৯, এ কে কমপ্লেক্স (৫ম তলা), ১৯ গ্রিন রোড, ঢাকা। ফোন : ০১৭২৭২৪৯৬৬৬, ০১৮১৮০১৫৫৭০।

বাংলাদেশ সময় ২৩১০, ডিসেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।