ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

স্যুপের বয়স আড়াই হাজার বছর!

আহমেদ জুয়েল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১০
স্যুপের বয়স আড়াই হাজার বছর!

আড়াই হাজার বছর আগেও চীনের মানুষ স্যুপ বা সুরুয়া পান করত। তাও আবার সাধারণ স্যুপ নয়, একেবারে ‘হাড়ের স্যুপ’।

বর্তমান চীনে হাড়ের স্যুপ ঐতিহ্যবাহী ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। কিন্তু আড়াই হাজার বছর আগে এটা ওষুধ হিসেবে ব্যবহার হতো নাকি সাধারণভাবে পান করা হতো তা এখনো বলতে পারছেন না বিজ্ঞানীরা। কারণ সবেমাত্র আড়াই হাজার বছর আগের সেই স্যুপ আবিষ্কৃত হয়েছে, এখনও গবেষণার ঢের বাকি।

চীনের প্রতœতাত্ত্বিকরা আপাতত ঘোষণা করেছেন, তারা দুই হাজার চারশ বছর আগের স্যুপের সন্ধান পেয়েছেন। এই স্যুপ ছিল একটি বাতাসরোধী ব্রোঞ্জের পাত্রের মধ্যে। স্যুপের উপাদানের সঙ্গে ব্রোঞ্জের বিক্রিয়ায় তা সবুজ রঙের হয়ে গেছে। তবে মজার ব্যাপার হলো, এটি এখনও তরল অবস্থায় আছে।  

চীনের প্রাচীন রাজধানী ঝিয়ানের কাছাকাছি এই স্যুপের পাত্রটি পাওয়া যায়। এর সঙ্গে আরও একটি তরলের পাত্র পাওয়া গেছে, প্রতœতাত্ত্বিকদের কাছে যা মনে হয়েছে ওয়াইন।

স্থানীয় বিমানবন্দর সম্প্রসারণের জন্য খননকাজের সময় স্যুপের পাত্রটি পাওয়া যায় একটি সমাধির মধ্যে। চীনের প্রতœতত্ত্ব বিভাগের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম জানায়, চীনের প্রতœতাত্ত্বিক ইতিহাসে প্রথমবারের মতো এই হাড়ের স্যুপ আবিষ্কার হলো। এই আবিষ্কার আড়াই হাজার বছর আগের চীনের মানুষের খাদ্যাভ্যাস ও সংস্কৃতি নিয়ে গবেষণার ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে।

যে সমাধির মধ্য থেকে স্যুপের পাত্র আবিষ্কার হয়েছে তা স্থানীয় একজন ধনীর অথবা নিম্নপদের সেনাসদস্যের হতে পারে বলে বিজ্ঞানীদের ধারণা।

ঝিয়ান প্রায় ১১০০ বছর চীনের রাজধানী ছিল। ১৯৭৪ সালে এখানে সাড়াজাগানো টেরাকোটা সেনার দল আবিষ্কৃত হয়, যেখানে ঘুমিয়ে আছেন চীনের প্রথম সম্রাট কিন সিহুয়াঙ। তিনি খ্রিস্টজন্মের ২২১ বছর আগে চীনকে একীভূত করেন। তার শাসনকাল ছিল খ্রিস্টপূর্ব ২১০ অব্দ পর্যন্ত।

বাংলাদেশ সময় ১৯২৫, ডিসেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।