ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

যশোরে কামাল লোহানী

গ্রন্থাগারের বই কাজে লাগাতে হবে, চর্চা করতে হবে

তৌহিদ জামান, যশোর জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১০
গ্রন্থাগারের বই কাজে লাগাতে হবে, চর্চা করতে হবে

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক কামাল লোহানী বলেছেন, গ্রন্থাগারে কেবল বই থাকলেই চলবে না, সেগুলোকে কাজে লাগাতে হবে, চর্চা করতে হবে। আর সাংবাদিকদের জন্য বইপড়া তো অপরিহার্য।

৬ ডিসেম্বর সোমবার দুপুরে প্রেসকাব যশোরের লাইব্রেরি ও ইনফরমেশন সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।

কামাল লোহানী বলেন, সাংবাদিকতা এখন আর আগের মতো নেই। এখন কোনও শিল্পগোষ্ঠীর মালিক তাদের সম্পদ পাহারার কাজে পত্রিকা বের করে। অথচ এক সময় বিজ্ঞ, জ্ঞানী আর অভিজ্ঞরাই পত্রিকার সম্পাদক হতেন।

তিনি বলেন, দেশপ্রেম থাকলে অনেক অসাধ্য সাধন করা সম্ভব। যেমন হয়েছিল ১৯৭১ সালে। রাশেদ নামে চট্টগ্রাম বেতারের এক তরুণ অপারেটর বড় বড় ইঞ্জিনিয়ারের সহায়তা বা ক্যাটালগ ছাড়াই আগরতলায় বেতারের যন্ত্রাংশ রি-স্টল করেছিলেন, যা তৎকালীন দিল্লি রেডিওর চিফ ইঞ্জিনিয়ার ও মন্ত্রী দেখে বিস্মিত হয়েছিলেন। যদিও সেই বীর ও প্রতিভাবান তরুণকে আমরা মনে রাখিনি।
তিনি দলীয় মানসিকতা পরিহার করে দেশ ও দশের কল্যাণে সাংবাদিকদের কাজ করার আহ্বান জানান।

প্রেসকাব যশোরের সভাপতি একরাম-উদ-দ্দৌলার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন যশোরের জেলা প্রশাসক নুরুল আমিন, লেখক-কলামিস্ট আইয়ুব হোসেন, বেসরকারি সংস্থা এমআরডিআইর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুল ও প্রেসকাবের সেক্রেটারি আহসান কবীরসহ অনেকে।

আলোচনা শেষে প্রধান অতিথি ফিতা কেটে ও ই-মেইল বার্তা প্রেরণ করে প্রেসকাবের লাইব্রেরি ও ইনফরমেশন সেন্টারের উদ্বোধন করেন।

বাংলাদেশ সময় ০০০০, ডিসেম্বর ৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad