ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

জাবিতে প্রজাপতি মেলা

এম. ওলি, জাবি থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১০
জাবিতে প্রজাপতি মেলা

ছায়া ঢাকা পাখি ডাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ডিসেম্বরের প্রথম দিকে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রজাপতি মেলা-২০১০’। বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ এ মেলার আয়োজন করছে।

পরিবেশের ভারসাম্য রায় প্রজাপতির ভূমিকা তুলে ধরে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ মেলার আয়োজন করা হবে বলে জানা যায়।

মেলা উপলে দৃষ্টিনন্দন এ পতঙ্গটির বংশবৃদ্ধির লক্ষ্যে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ছাদে ও বিভাগের সামনের বাগানে পরিকল্পিতভাবে তৈরি করা হয়েছে ‘প্রজাপতি ঘর’। এ ঘরে কৃত্রিমভাবে প্রজাপতির প্রজনন ঘটিয়ে ক্যাম্পাসে অবমুক্ত করা হচ্ছে, যা ক্যম্পাসের সৌন্দর্য আরো বৃদ্ধি করছে।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মো. মনোয়ার হোসেন দীর্ঘ ১৪ বছর ধরে নিরলসভাবে প্রজাপতি নিয়ে গবেষণা করছেন। ১৯৯৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ইসমাইল হোসেনের সঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রথম এ গবেষণার কাজ শুরু হয় বলে জানান তিনি।

তিনি আরো জানান, তার একক গবেষণায় এ পর্যন্ত মোট ১০২টি প্রজাতির প্রজাপতি শনাক্ত হয়েছে।

জনাব মনোয়ার বলেন, বিভাগের কীটতত্ত্ব শাখার অধীনে কৃত্রিম প্রজননের মাধ্যমে ‘প্লেইন টাইগার’ প্রজাতির প্রায় তিনশ প্রজাপতি সম্প্রতি ক্যাম্পাসে অবমুক্ত করা হয়েছে।

এ পর্যন্ত বাংলাদেশে প্রজাপতির প্রায় ২০০টি প্রজাতি শনাক্ত করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ‘প্লেইন টাইগার’, ‘কমন ক্রো’, ‘প্লাম জুডি’, ‘ডিঙ্গি বুশব্রাউন’, ‘কমন ডাফার’, ‘এপফাই’, ‘পি ব্লু’, ‘টাইনি গ্রাস ব্লু’, ‘ওক ব্লু’, ‘কমন সেইলর’, ‘কমন রোজ’, ‘ব্লু মরমন’, ‘স্ট্রাইপড অ্যালবাট্রস’, ‘মটিলড ইমিগ্রান্ট’, ‘কমন গ্রাস ইয়েলো’, ‘স্ট্রাইপড পাইরট’, ‘মানকি পাজল’, ‘ব্লু প্যানসি’ ও ‘পেইন্টেড লেডি’।

তিনি জানান, এসবের মধ্যে ‘স্ট্রাইপড পাইরট’, ‘মানকি পাজল’, ‘ব্লু প্যানসি’ ও ‘পেইন্টেড লেডি’ নামের চারটি প্রজাতি সম্প্রতি শনাক্ত করা হয়েছে।

তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, প্রজাপতির নতুন নতুন প্রজাতির সন্ধান মিললেও দেশে প্রজাপতির সংখ্যা দিন দিন কমছে। বনভূমি কমে যাওয়ায় প্রকৃতির এই অলঙ্কারটির অস্তিত্ব এখন হুমকির মুখে।

প্রজাপতি সংরণে দাবি জানিয়ে জনাব মনোয়ার বলেন, বাংলাদেশে প্রজাপতির সব কটি প্রজাতির তালিকা তৈরির পাশাপাশি এদের সংরণে সরকারি-বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানগুলোর এগিয়ে আসা উচিত।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯০২, নভেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।