ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

মুসা ইব্রাহীমের এভারেস্ট বিজয় নিয়ে প্রদর্শনী

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১০
মুসা ইব্রাহীমের এভারেস্ট বিজয় নিয়ে প্রদর্শনী

২৩ মে ২০১০। বাংলাদেশের জন্য এক ঐতিহাসিক দিন, বিজয়কেতন ওড়ানোর দিন।

প্রথম বাংলাদেশী হিসেবে ২৩ মে পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টের চূড়ায় সফলভাবে আরোহন করেন মুসা ইব্রাহীম। এভারেস্ট চূড়ায় প্রথমবারের মতো সেদিন উড়েছে বাংলাদেশের পতাকা। বাংলাদেশের ইতিহাসে এ এক গৌরবময় অর্জন। এই গৌরব অর্জন করে এই দেশকে উচ্চতার নতুন মাত্রায় নিয়ে গেছেন মুসা ইব্রাহীম।

মুসা ইব্রাহীমের এভারেস্ট বিজয় সম্পর্কে সাধারণ মানুষকে ধারণা দিতে ২৬ নভেম্বর ২০১০, শুক্রবার বিকেল থেকে ঢাকার আলিয়ঁস ফ্রঁসেসের লা গ্যালারিতে শুরু হলো পক্ষকালব্যাপী এক প্রদর্শনী।

‘এভারেস্ট চূড়ায় বাংলাদেশ (Bangladesh on top of the Everest )’ শিরোনামের এ প্রদর্শনীতে মুসা ইব্রাহীমের এভারেস্ট অভিযানের সময় তাঁর নিজের এবং তাঁর সহযাত্রী পর্বতারোহীদের তোলা আলোকচিত্র স্থান পেয়েছে। এসব আলোকচিত্রে উঠে এসেছে মুসা ইব্রাহীমের এভারেস্ট অভিযানের বিভিন্ন পর্যায়। এ ছাড়াও অভিযানে ব্যবহƒত মুসা ইব্রাহীমের পোশাক, তাঁবু, বিভিন্ন সরঞ্জাম স্থান পেয়েছে। প্রদর্শনীতে শিল্পী অশোক কর্মকারের পরিকল্পনায় হিমালয় অঞ্চলের আবহাওয়ার আবহ ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক প্রধান উপদেষ্টা বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান ২৬ নভেম্বর বিকেল সাড়ে পাঁচটায় আলিয়ঁস ফ্রঁসেসে এ প্রদর্শনীর উদ্বোধন করেন। তিনি বলেন ‘ অভিনন্দন মুসা ইব্রাহীমকে এমন একটি সাফল্যের জন্য। প্রথম বাংলাভাষী হিসেবে তিনি জয় করেছেন সর্বোচ্চ চূড়া এভারেস্ট আর তার সে অভিযানের চিত্র নিয়ে আয়োজিত এ প্রদর্শনী সবাইকে এ সাফল্যের অংশীদার করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকীক। তিনি বলেন ‘মুসা ইব্রাহীমের এ বিশাল সাফল্যের কথা চিত্রের মাধ্যমে সবার মাঝে তুলে ধরা হয়েছে যা সত্যিই প্রশংসনীয়। এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন নর্থ আলপাইন কাবের সভাপতি আনিসুল হক, ওরিয়ন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সালমান ওবায়দুল করিম, এভারেস্ট জয়ী মুসা ইব্রাহীম।

মুসা ইব্রাহীম নিজের বক্তব্যে বেশকিছু স্বপ্নের কথা জানান। যার মধ্যে রয়েছে সাত মহাদেশের সর্বোচ্চ চূড়া জয়, বাংলা চ্যানেল পাড়ি দেওয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি দলকে দিয়ে এভারেস্ট জয়। তিনি আরও জানান, সারা বাংলাদেশে ১৬ কোটি গাছ লাগানোর ইচ্ছের কথা।

এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে ‘এভারেস্ট চূড়ায় বাংলাদেশ’ শিরোনামে প্রদর্শনীতে স্থান পাওয়া ছবি নিয়ে প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

প্রদর্শনী চলবে প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। তবে শুক্র-শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা ও বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে (রোববার বন্ধ)। প্রদর্শনী শেষ হবে ৯ ডিসেম্বর।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৪৫, নভেম্বর ২৬, ২০১০

 

 


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।