ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফিচার

ভারতীয় হাইকমিশনের ‘আনন্দযজ্ঞ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১০
ভারতীয় হাইকমিশনের ‘আনন্দযজ্ঞ’

ঢাকা: ভারতীয় হাইকমিশনের উদ্যোগে শুক্রবার থেকে সপ্তাহব্যাপী ‘আনন্দযজ্ঞ’ শীর্ষক সাংস্কৃতিক অনুষ্ঠানমালা শুরু হচ্ছে। ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীতে এই উৎসবে সঙ্গীত, নৃত্য, নাটক, চিত্রকলা ও কারুশিল্পের প্রদর্শনী অন্তর্ভুক্ত থাকবে।

ভারতীয় হাইকমিশনের সঙ্গে ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র ও শিল্পকলা একাডেমী এর সহ-আয়োজক।

বৃহস্পতিবার ঢাকার ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ঢাকায় শিল্পকলা একাডেমী, বাংলাদেশ জাতীয় যাদুঘর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে উৎসবের বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া চট্টগ্রাম মুসলিম হল এবং রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের অডিটোরিয়ামে উৎসবের অনুষ্ঠানগুলোর আয়োজন করা হয়েছে।

উৎসবে প্রখ্যাত ভারতীয় শিল্পী উস্তাদ রশিদ খান, পণ্ডিত কুমার বোস, পণ্ডিত দেবজ্যোতি বোস, মনোজ মিত্র, রিতা গাঙ্গুলী, রাজেন্দ্র গাঙ্গানিসহ অন্যান্য শিল্পী অংশগ্রহণ করবেন।

ঢাকায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় শুক্রবার সন্ধ্যা ছয়টায় আনন্দযজ্ঞের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্পিকার আব্দুল হামিদ। এছাড়া ভারতীয় হাইকমিশনার রাজিত মিত্তার এবং ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আইসিসিআর)-এর মহাপরিচালক সুরেশ গোয়েল বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

শিল্পকলা আর্ট গ্যালারিতে ভারতের চার প্রখ্যাত নারী চিত্রশিল্পীর ‘হারমনি অ্যান্ড রিদম’ শিরোনামে আয়োজিত চিত্র প্রদশর্নী শনিবার বিকেল সাড়ে পাঁচটায় উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।

২৮ নভেম্বর বিকাল ৫টায় শিল্পকলা আর্ট গ্যালারিতে ‘কারুশিল্প প্রদর্শনী’ উদ্বোধন করবেন এলজিআরডি মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

৩০ নভেম্বর সন্ধ্যা সাড়ে ছয়টায় ঢাকার শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় উৎসবের সমাপনী পর্ব অনুষ্ঠিত হবে। এতে ভারতীয় উচ্চাঙ্গ কণ্ঠসঙ্গীত শিল্পী উস্তাদ রশিদ খান সঙ্গীত এবং নৃত্যশিল্পী রাজেন্দ্র গাঙ্গানি কত্থক নৃত্য পরিবেশন করবেন। অনুষ্ঠানে তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ প্রধান অতিথি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সচিব সুরাইয়া বেগম এবং ভারতীয় হাই কমিশনার রাজিত মিত্তার।

চট্টগ্রামের মুসলিম হলে ১ ডিসেম্বর সন্ধ্যা ৭টায় মনোজ মিত্রের নেতৃত্বে ভারতের  ‘সুন্দরম’ নাট্যদলের পরিবেশনার মধ্যে দিয়ে চট্টগ্রামে উৎসবের উদ্বোধন করা হবে। এতে চট্টগ্রামের মেয়র মো. মঞ্জুর আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

৩ ডিসেম্বর সন্ধ্যা ৭টায় চট্টগ্রামে উৎসবের সমাপনী পর্বে প্রধান অতিথি থাকবেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনুপম সেন। ১ ডিসেম্বর উচ্চাঙ্গ সংগীতশিল্পী রিতা গাঙ্গুলির পরিবেশনার মধ্যে দিয়ে রাজশাহী চিকিৎসা মহাবিদ্যালয়ে উৎসবের সূচনা হবে। উদ্বোধন করবেন মেয়র এএইচএম খায়রুজ্জামান।

রাজশাহীতে ২ ডিসেম্বর উৎসবের সমাপনী অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবে উস্তাদ রশিদ খান এবং নৃত্য পরিবেশন করবেন কত্থক শিল্পী রাজেন্দ্র গাঙ্গানি।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।