ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

জাতীয় জাদুঘরের তরুণ গবেষকদের প্রবন্ধ পাঠের উদ্বোধন

ফিচার ডেক্স | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১০
জাতীয় জাদুঘরের তরুণ গবেষকদের প্রবন্ধ পাঠের উদ্বোধন

বাংলাদেশ জাতীয় জাদুঘরের তরুণ গবেষকদের প্রবন্ধ নিয়ে বছরব্যাপী আয়োজিত সেমিনারের উদ্বোধন হলো
২৪ নভেম্বর বুধবার। সকালে জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব সুরাইয়া বেগম এন.ডি.সি।

বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন ও বাংলাদেশ জাতীয় জাদুঘর প্রযত্ন বোর্ডের সদস্য অধ্যাপক এ. হ. মোঃ মতলুব আলী। সভাপতিত্ব করেন প্রযত্ন বোর্ডের সভাপতি এম আজিজুর রহমান। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক প্রকাশ চন্দ্র দাস।

স্বাগত ভাষণে প্রকাশ চন্দ্র দাস বলেন, জাদুঘরের তরুণ গবেষকদের গবেষণার উপাত্ত আমাদের সুদীর্ঘ বছরের লালিত সংস্কৃতির স্বরূপ উন্মোচিত করবে। এছাড়া তরুণদের গবেষণা কর্মের দ্বার উন্মোচিত হবে। এই কর্মসূচির মাধ্যমে নিদর্শন সংগ্রহ, গবেষণা এবং প্রদর্শনীর মতো মূল স্রোতধারায় জাদুঘরের তরুণ গবেষকরা প্রবেশ করতে পারবে।
 
বিশেষ অতিথির ভাষণে অধ্যাপক মোঃ মতলুব আলী বলেন, গবেষণাই একমাত্র পথ, যা মানুষকে আলোকিত করতে পারে। জাদুঘর কর্মীদের আলোকিত মানুষ গড়ার জন্য গবেষণা প্রবন্ধ পাঠ যুগোপযোগী একটি পদপে বলেও তিনি মত প্রকাশ করেন।

প্রধান অতিথি সুরাইয়া বেগম বলেন, জাদুঘর অতীত ঐতিহ্যের নানা উপকরণ সংগ্রহ ও গবেষণা করে আমাদের শেকড়ের সন্ধান করে দেন। তরুণ গবেষকদের গবেষণাপত্র সমাজের অতীতের ধারাবাহিকতায় আমাদের বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ কর্মপরিধি রচনায় অপরিসীম গুরুত্ব বহন করবে।
সভাপতির ভাষণে এম আজিজুর রহমান বলেন, আমাদের জাতিসত্তার বিকাশের জন্য অতীতের অনুসন্ধান প্রয়োজন। গবেষণার মতো একটি বড় কাজে তরুণদের সম্পৃক্ত করতে পারলে জাদুঘর তথা জাতি অনেক দূর এগিয়ে যাবে।

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের সচিব মোঃ ফারুক হোসেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে গবেষণা প্রবন্ধ পাঠ করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের সমকালীন শিল্পকলা ও বিশ্বসভ্যতা বিভাগের সহকারী কিপার শক্তি পদ হালদার। প্রবন্ধের শিরোনাম ‘শিল্পী নিতুন কুণ্ডর চিত্রশিল্পে রেখা, রঙ ও প্রকৃতি’।  

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৩৫, নভেম্বর ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।