ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

শেরে বাংলার জন্মবার্ষিকী পালন ও পুরস্কার বিতরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১০
শেরে বাংলার জন্মবার্ষিকী পালন ও পুরস্কার বিতরণ

শেরে বাংলা এ কে ফজলুল হক স্বাধীন বাংলাদেশ সৃষ্টি করে যেতে পারেননি কিন্তু এই স্বাধীন বাংলাদেশ সৃষ্টির সব উপাদান তিনিই সৃষ্টি করে গেছেন।

২৬ অক্টোবর শেরে বাংলা এ. কে. ফজলুল হকের ১৩৭তম জন্মবার্ষিকী উপলক্ষে ২৫ অক্টোবর সোমবার জাতীয় প্রেস কাবে আয়োজিত ‘সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠায় শেরে বাংলার অবদান’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেছেন বক্তারা।

এর আয়োজক শেরে বাংলা জাতীয় স্মৃতি সংসদ ও বিশ্ব বাঙালি সম্মেলন।

বিশ্ব বাঙালি সম্মেলনের সভাপতি মুহাম্মদ আবদুল খালেকের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অনুষ্ঠানের প্রধান অতিথি ড. মহিউদ্দিন খান আলমগীর, প্রধান বক্তা আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন, অতিথি কৃষিবিষয়ক সংসদীয় কমিটির চেয়ারম্যান শওকত মোমেন শাহজাহান, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য ড. আবদুল মান্নান চৌধুরী, সাবেক প্রতিমন্ত্রী অ্যাড. কামরুল হাসান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ড. মহিউদ্দিন খান আলমগীর বলেন, স্বাধীনতার বিরুদ্ধে যারা কাজ করেছে তাদের বিচার করে  প্রমাণ করতে হবে শেরে বাংলার বাংলাদেশে, বঙ্গবন্ধুর বাংলাদেশে অপরাধ করে কেউ রেহাই পায় না।

তিনি বলেন, স্বাধীনতা-উত্তর বাংলাদেশের সব আন্দোলনেরই অনুপ্রেরণা ছিলেন এ মহান নেতা।

এ মহান নেতার অবদানের কথা উল্লেখ করতে গিয়ে পহেলা বৈশাখ ও একুশে ফেব্রুয়ারি সরকারি ছুটি দিবস ঘোষণা, কেন্দ্রীয় শহিদ মিনার অনুমোদন, বাংলাভাষার রাষ্ট্রীয় মর্যাদা প্রদানের কথা বলেন তিনি।

অনুষ্ঠান শেষে সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ, সাংবাদিকতাসহ বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ১৪ জনকে শেরে বাংলা জাতীয় পুরস্কারে ভূষিত করা হয়। পুরস্কারপ্রাপ্তদের মধ্যে আছেন কবিতা ও সাহিত্যের জন্য সৈয়দ শামসুল হক, কবিতার জন্য নির্মলেন্দু গুণ, ভাষা আন্দোলন ও সাংবাদিকতার জন্য বাহাউদ্দিন চৌধুরী, মুক্তিযুদ্ধের জন্য মীর মোস্তাক আহম্মেদ উল্লেখযোগ্য।    
বাংলাদেশ স্থানীয় সময় ২১৫৫, অক্টোবর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।