ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

থেমে থেমে বৃষ্টি, ভোগান্তিতে রাজধানীবাসী

দেলোয়ার হোসেন বাদল, সিনিয়র ফটোকরেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
থেমে থেমে বৃষ্টি, ভোগান্তিতে রাজধানীবাসী

বর্ষাকাল শেষ হয়েছে বেশ কয়েকদিন হলো। চলছে শরৎকাল।

নীল আকাশে মেঘের ভেলা ভেসে বেড়ানোর কথা। কিন্তু কয়েকদিন ধরে থেমে থেমে বৃষ্টি নামছে। এতে ভোগান্তিতে পড়েছেন রাজধানীবাসী।  তখন জনজীবনে নেমে আসে চরম দুর্ভোগ।  বৃষ্টিতে জলাবদ্ধতার সৃষ্টি হয় ঢাকার অলিগলিতে।

বৃষ্টি হওয়ায় অফিসগামী, শিক্ষার্থীসহ প্রয়োজনে বাইরে বের হওয়া মানুষের ভোগান্তি বাড়ে। বৃষ্টির কারণে দীর্ঘ যানজটের মধ্যে বাসেই বসে থাকতে হচ্ছে যাত্রীদের। অনেকেই গাড়ির জন্য বৃষ্টিতে ভিজে ছুটছেন, কেউ বা ছাতা হাতে হেটেই গন্তব্যে পা বাড়াচ্ছেন।

রাস্তাগুলোতে ডুবে যাচ্ছে জমানো কাদাপানিতে। পানি মাড়িয়ে গন্তব্যের দিকে চলতে হয়েছে চলাচলকারীদের। বৃষ্টিতে ভিজে জবুথবু অবস্থা অনেকেরই।

সকাল থেকে ভোগান্তিতে পড়ছে স্কুল কলেজের শিক্ষার্থী, অফিসে যাতায়াতকারী যাত্রীরা। রাস্তায় গাড়ি চলাচল কম হওয়ার, রিকশা, সিএনজিসহ অন্যান্য পরিবহনগুলো দ্বিগুণ ভাড়া দাবি করে চলাচল করছে।

কখনো গুড়ি গুড়ি, কখনো প্রবল বৃষ্টিতে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষের ভোগান্তি হচ্ছে সবচেয়ে বেশি। বৃষ্টির কারণে কাজের সন্ধানে বের হতে পারছেন না তারা।  
থেমে থেমে বৃষ্টি পড়ছে, খোলা আকাশের দোকানপাটগুলোর সময় মতো না গোছানোয় অনেক মালামাল ভিজে নষ্ট হচ্ছে। ফলের ক্ষতির মুখে পড়ছে ভাসমান ব্যবসায়ীরা।

কয়েকদিনের বৃষ্টি ও দিন রাতের আবহাওয়া পরিবর্তনে জ্বর, কাশিতে ভুগছে অনেকে। রোগীর সংখ্যা ও বেড়েছে হাসপাতালে। সব বয়সের শিশুরা এই রোগে আক্রান্ত হচ্ছে সবচেয়ে বেশি। সেই সঙ্গে জমানো পানিতে ডেঙ্গুর প্রজনন আতঙ্ক বিরাজ করছে। গত কয়েকদিন আগে আবহাওয়াবিদ একেএম নাজমুল হক জানিয়েছিলেন, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ বিরাজ করছে।

মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, ছত্তিসগড়, ওড়িষ্যা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত আছে। এছাড়া মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় আছে।

এক পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোতে এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

বুধবার (২০ সেপ্টেম্বর) সকাল ১১টা থেকে আগের ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে পটুয়াখালীর খেপুপাড়ায় ৭৪ মিলিমিটার। ঢাকায় বৃষ্টি হয়েছে ১৪ মিলিমিটার।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।