ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

আন্তর্জাতিক জুরি পদে মেঘের হ্যাটট্রিক

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
আন্তর্জাতিক জুরি পদে মেঘের হ্যাটট্রিক

ঢাকা: আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বহুবার জুরি দায়িত্ব পালন করে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন চলচ্চিত্র পরিচালক মনজুরুল ইসলাম মেঘ।  

সেই ধারাবাহিকতায় সেপ্টেম্বর মাসেই তিনটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে জুরি পদে আমন্ত্রণ পেয়ে হ্যাটট্রিক করেছেন তিনি।

মেক্সিকোর ভেরাক্রুজ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, মরোক্কর অ্যাটলাস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ভারতের ওড়িশা প্রদেশের নৃত্যম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে তিনি এই আমন্ত্রণ পেয়েছেন।  

মনজুরুল ইসলাম মেঘ বলেন, গতবছর আমার পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ময়না’ নির্মাণ নিয়ে ব্যস্ত থাকায় কোন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জুরির দায়িত্ব পালন করিনি। এই বছরও আমার দ্বিতীয় সিনেমা ‘হয়ার ইস মাই হোম?’  নির্মাণ নিয়ে ব্যস্থতা যাচ্ছে। তবুও কিছু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জুরি হওয়ার সম্মতি দিয়েছি।  

ইতোপূর্বে তিনি ১২ টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আন্তর্জাতিক জুরি হিসেবে দায়িত্ব পালন করেছেন।  

এগুলো হলো- আমেরিকার শিকাগো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, দক্ষিণ কোরিয়ার অ্যাপোরিয়া ইন্টারন্যাশনাল ভিলেজ ফিল্ম ফেস্টিভ্যাল, ফিলিপাইনের পাম্বুজান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ইতালির গলফ অফ নিওপল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ভারতের রাজস্থান প্রদেশের রাজস্থান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, মহারাষ্ট্র প্রদেশের রোশানি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং স্প্রাউটিং সিড আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব, গুজরাট প্রদেশের নিউ নরমাল আর্ন্তজাতিক চলচ্চিত্র উৎসব, উত্তরাখন্ড প্রদেশের কৌতিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, বিহার প্রদেশের বেত্তিয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ওড়িশা প্রদেশের নৃত্যম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, পশ্চিমবঙ্গের নেজ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।  

এছাড়াও মনজুরুল ইসলাম মেঘ একাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অফিসিয়াল দায়িত্ব পালন করেছেন। এসবের মধ্যে উল্লেখ্যযোগ্য- ইতালির ইস্তাম্বুল ইন্টারন্যাশনাল নার্তুগান ফিল্ম ফেস্টিভ্যাল এর এশিয়া অঞ্চলের পরিচালক, জর্জিয়ার আন্তর্জাতিক শিশু ও যুব চলচ্চিত্র উৎসব (গোল্ডেন বাটারফ্লাই) এর দক্ষিণ এশীয় সমন্বয়ক, শ্রীলংকার সিরাহুনি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এর সমন্বয়ক, ভারতের আসাম প্রদেশের গুয়াহাটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এর সমন্নয়ক, দিল্লির ইন্দুস ভ্যালি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এর বাংলাদেশি সমন্বয়ক। কাশ্মীর ওয়ার্ল্ড সিনেমা ফেস্টিভ্যাল এর পরিবেশক, ইন্ডিয়ান চিলড্রেন অ্যান্ড ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল এর গুড উইল এম্বাসেডর, বিআইএমএসটিইসি চলচ্চিত্র উৎসব এর সমন্বয়ক এবং সার্ক চলচ্চিত্র উৎসবের কমিউনিকেশন কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেছেন।  

বাংলা ভাষাভিত্তিক চলচ্চিত্র অনুষ্ঠানের মধ্যে পশ্চিমবঙ্গের সুভাবরী পত্রিকা আয়োজিত বাংলা চলচ্চিত্র উৎসব। ইসলামী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ আয়োজিত সিনেমা ও ওয়েব সিরিজ রিভিউ প্রতিযোগিতা, আর্টলিট আয়োজিত ন্যাশনাল কন্টেন ফেস্ট প্রভৃতিতে তিনি বিচারকের দায়িত্বও পালন করেছেন তিনি।  

উল্লেখ্য, মনজুরুল ইসলাম মেঘ সিনেমাকিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (সিআইএফএফ) এর প্রতিষ্ঠাতা ও উৎসব পরিচালক হিসেবে অত্যান্ত সফল ভাবে দায়িত্ব পালন করছেন। চলচ্চিত্র পরিচালনার পাশাপাশি তিনি একজন চিত্রনাট্যকার হিসেবে দেশে ও বিদেশে কাজ করছেন।

এইচএমএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।