ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

শিল্পী সুলতানের জন্মশতবর্ষ: সমগীতের ‘শিশু চিত্র কর্মশালা’

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
শিল্পী সুলতানের জন্মশতবর্ষ: সমগীতের ‘শিশু চিত্র কর্মশালা’

বাংলাদেশের খ্যাতিমান চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে বছরব্যাপী আয়োজনের অংশ হিসেবে মৌলভীবাজারের মৌলভী চা বাগান প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের নিয়ে একটি ‘শিশু চিত্র কর্মশালা’ আয়োজন করে সমগীত সংস্কৃতি প্রাঙ্গণ। গত ১৬ সেপ্টেম্বর আয়োজিত ওই কর্মশালায় শিশুদের বাগানের মাটি, কয়লা ও পাতা দিয়ে ছবি আঁকার বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

কর্মশালায় মৌলভী চা বাগান প্রাথমিক বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির ৫২ জন শিশু অংশ নেয়। এতে প্রশিক্ষক হিসেবে ছিলেন—শিল্পী সালেহ মাহমুদ, শিল্পী অমল আকাশ।



শিল্পী সালেহ মাহমুদ বলেন, সুলতান প্রকৃতি থেকে নানা উপাদান সংগ্রহ করে তা থেকে রঙ তৈরি করে ছবি আঁকতেন। চা বাগানের শিশুরা যেহেতু প্রকৃতির মধ্যেই থাকে তাই আমরা ভেবেছি সুলতানকে স্মরণ করে তার মতো করেই প্রকৃতি থেকে রং সংগ্রহ করে তাই দিয়ে বাচ্চাদের ছবি আঁকতে উৎসাহ জোগাব। চা বাগানে নানান রঙের মাটি পাওয়া যায়। ছবি আঁকার জন্য পয়সা খরচ করে দামি রং কিনতে হবে না। বাড়ির চারপাশে যা কিছু আছে, তা দিয়েই শিশুরা মনের মতো ছবি আঁকতে পারে। যদিও চা বাগানের আদিবাসী শ্রমিকদের নিজস্ব সংস্কৃতিতে প্রকৃতি থেকে রং তৈরি করে আলপনা করার চর্চা আছে।

কর্মশালার আয়োজক শিল্পী অমল আকাশ বলেন, চা শ্রমিকরা বাংলাদেশের সবচেয়ে বেশি নিগৃহীত। তাদের সন্তানরা চাইলেও দামি রঙ কিনে তা দিয়ে ছবি আঁকতে পারে না। তাই সুলতানের জন্মশতবর্ষে আমরা প্রকৃতি থেকে ছবি আঁকার উপকরণ সংগ্রহ করে তা দিয়ে ছবি আঁকার জন্য চা বাগানের শিশুদেরই বেছে নিয়েছি। শিশুরা দারুণ উৎসাহের সাথে কাজটি করেছে।

কর্মশালায় শিশুদের উৎসাহ দিতে উপস্থিত ছিলেন মুড়ই ছড়া খাসিয়া পুঞ্জির মেন্ত্রী আদিবাসী নেত্রী ফ্লোরা বাবলী তালাং। তিনি আয়োজকদের ধন্যবাদ জানান। পুরোটা সময় তিনি শিশুদের সাথেই সময় কাটান, তাদের উৎসাহ দেন।



আরও উপস্থিত ছিলেন বৃহত্তর সিলেট জেলার ত্রিপুরা উন্নয়ন পরিষদের সভাপতি জনক দেববর্মণ, মৌলভি চা বাগানের প্রধান শিক্ষক সবিতা কৈরি, সহকারী শিক্ষক জ্যোৎস্না নুনিয়া, রাজু পাশি, মৌলভীবাজার জেলা বাসদ সদস্য অ্যাডভোকেট আবুল হাসান, বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সদস্য চা শ্রমিক নেতা কিরণ বৈদ্য, মৌলভী চা বাগান পঞ্চায়েত কমিটির প্রধান জ্ঞান উরাং প্রমুখ।

প্রশিক্ষণে সহযোগী হিসেবে ছিলেন শিল্পী সুমিত দাস, শিল্পী অসিত ব্যানার্জি, শিল্পী বর্ষা দেবনাথ এবং জয় দাস। এছাড়া আরও উপস্থিত ছিলেন সমগীতের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বীথি ঘোষ, সদস্য বিশ্বজিৎ দাস সোহাগ এবং দীপা পোদ্দার। কর্মশালায় শিশুদের আঁকা ছবি পরবর্তীতে বিভিন্ন জায়গায় প্রদর্শনী করা হবে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।