ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

ফিচার

লেখকের চশমা চুরি, `মুক্তিপণ` দাবি ১ লাখ পাউন্ড!

তানিয়া আফরিন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১০
লেখকের চশমা চুরি, `মুক্তিপণ` দাবি ১ লাখ পাউন্ড!

ঘটনা যেন নাটকের চেয়েও নাটকীয়! ঘটনাটি চুরির। কিন্তু মহামূল্যবান কিছু নয়, বিখ্যাত এক লেখকের চশমা।

সঙ্গে সঙ্গেই টনক নাড়িয়ে হেলিকপ্টারযোগে চোরকে পাকড়াও অভিযান। এ যেন মশা মারতে কামান দাগা।

তবে এর বিনিময়ে চোর যে `মুক্তিপণ` দাবি করেছে, তা কিন্তু সামান্য নয় মোটেই। সে চেয়েছে ১ লাখ পাউন্ড। আমাদের দেশীয় মুদ্রায় পরিমাণটা কোটি টাকারও বেশি। ভাবুন ব্যাপারখানা, ব্যবহারজীর্ণ চশমার জন্যই এত `মুক্তিপণ`! স্বয়ং লেখককে বাগে পেলে না জানি সে কত বিলিয়ন দাবি করে বসত!

ঘটনাটি হলো, লন্ডনের হাইড পার্কে সারপেন্টাইন গ্যালারিতে পুলিৎজার এবং আমেরিকার জাতীয় পুরস্কার পাওয়া লেখকের চশমাটি চুরি করেছিল এক ছিঁচকে চোর। পালিয়ে যাওয়ার সময় `মুক্তিপণ` চেয়ে একটি চিরকুট ফেলে রেখে যায় সে।

হতভম্ব লেখক জনাথন ফ্রানজেন ঝাপসা চোখে ঘটনাটি বুঝে ওঠার আগেই হেলিকপ্টারযোগে চশমা-চোরকে পাকড়াও করতে নেমে পড়ে লন্ডন পুলিশ। ওই গ্যালারির বাইরে তিনি এ সময় তাঁর বিখ্যাত উপন্যাস ‘ফ্রিডম’ নিয়ে অতিথিদের সাথে আলোচনা করছিলেন।

চশমা নিয়ে চোর গ্যালারির পাশের লেকের বুকে ঝাঁপিয়ে পড়ে। পুলিশ প্রায় সঙ্গে সঙ্গেই তাকে পাকড়াও করে।
তবে দয়ালু লেখক চোরের বিরুদ্ধে কোনও অভিযোগ লেখাননি। ‘পুরো সময়টি আমার কাছে হাসিঠাট্টার মতোই কেটেছে’, মন্তব্য করলেন তিনি যুক্তরাজ্যভিত্তিক ন্যাশনাল পাবলিক রেডিওর কাছে।

বাংলাদেশ স্থানীয় সময় ২০১০, অক্টোবর ০৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa