ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

এক গোলাপ ৩০ টাকা!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
এক গোলাপ ৩০ টাকা!

সাভার (ঢাকা): সাভারের গোলাপ গ্রামে এখন উৎসবের আমেজ বইছে। যেদিকে চোখ যায় সেদিকেই শুধু লাল সুবজের আভা।

১৪ ফেব্রুয়ারি ভালোবাসার দিনকে ঘিরে গোলাপের চাহিদা তুঙ্গে উঠেছে। সেই সুযোগকে কাজে লাগিয়ে গোলাপের দাম ঘণ্টায় ঘণ্টায় বাড়ছে এখানে।

দুই দিন আগেও যে গোলাপের দাম প্রতি পিস ১ থেকে ৫ টাকার মধ্যে ছিল, সেই গোলাপের এখন দাম হয়েছে ৩০ টাকা। গোলাপ চাষী ও ব্যবসায়ীরা বলছেন সময় যত যাবে গোলাপের দাম আরও বাড়বে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে সাভারের বিরুলিয়ার স্যামপুর ও মৈস্তাপাড়ায় গোলাপ গ্রামের বিভিন্ন ক্ষেত ও দোকানে গিয়ে গোলাপের এমন চড়া দামের তথ্য পাওয়া গেছে।

স্যামপুর গ্রামের দক্ষিণ-পশ্চিম পাশে দেড় বিঘা জমিতে গোলাপ চাষ করেন আব্দুর রহমান। তার ক্ষেতে গিয়ে দেখা গেছে ক্রেতারা দাঁড়িয়ে আছেন গোলাপ কেনার জন্য।

আব্দুর রহমান বাংলানিউজকে বলেন, দুই দিন আগে থেকে গোলাপ একটু বেশি দামে বিক্রি করছি। আগে প্রতি পিস ছিল পাঁচ টাকা, এখন বিক্রি করছি ৩০ টাকা। এবার গোলাপের চাহিদা অনেক। কিন্তু গোলাপ দিয়ে কুলাতে পারব না। আজ রাতে আরও দাম বাড়বে। ৫০ থেকে ১০০ টাকা পিস হতে পারে।

মিলন নামের এক ক্রেতা বাংলানিউজকে বলেন, গোলাপের দোকানে সিরিয়াল দিয়ে সবাই কিনছে। সেখান থেকে ক্ষেতের গোলাপ ভালো হয় দেখে এখানে এসেছিলাম। এখানে এসে দেখি একই অবস্থা। যেমন সিরিয়াল, তেমন দামও। গোলাপের চাষী ও ব্যবসায়ীরা এবার ক্রেতাদের চাহিদার সুযোগ নিচ্ছে। তারা যার কাছে যেমন পারছে দাম হাকিয়ে গোলাপ বিক্রি করছে। তবে ৩০ টাকার নিচে কোথাও গোলাপ বিক্রি হতে দেখিনি।

মৈস্তাপাড়ার গোলাপ ব্যবসায়ী মো. ওসমান বাংলানিউজকে বলেন, এবার তো আমরাদের ব্যবসার সুযোগ যাচ্ছে। দুই বছর লস গেছে। এবার ইনশাল্লাহ সেটা পুষিয়ে নিতে পারব। এখন ৩০ টাকা করে বিক্রি করছি, কিছুক্ষণ পর ৫০ টাকা করে বাজারে ছাড়াব। খালি গোলাপ যাচ্ছে ৩০ টাকা, আর ক্যাপসহ গোলাপ যাচ্ছে ৬০ টাকা করে। চাহিদা অনেক। সব ক্ষেতের গোলাপ আজ রাতেই শেষ হয়ে যাবে।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
এসএফ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।