ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

সুন্দরবনকে রক্ষা সরকারের জাতীয় অগ্রাধিকার: পরিবেশমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
সুন্দরবনকে রক্ষা সরকারের জাতীয় অগ্রাধিকার: পরিবেশমন্ত্রী

ঢাকা: সুন্দরবনকে রক্ষা করা সরকারের অন্যতম জাতীয় অগ্রাধিকার। তাই সুন্দরবন ও এর বন্যপ্রাণী রক্ষায় কার্যকরী ব্যবস্থা নিতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

তিনি বলেন, এ লক্ষ্যে বাস্তবায়নাধীন সুন্দরবন ব্যবস্থাপনা সহায়তা প্রকল্প এবং সুন্দরবন সুরক্ষা প্রকল্পের মাধ্যমে প্রয়োজনীয় টহলকারী জলযান সংগ্রহ করে এ বন সুরক্ষায় কার্যকরী পদক্ষেপ নেওয়া হবে।

সোমবার (৩১ অক্টোবর) বিকেলে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচির অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, বরেন্দ্র ও হাওর এলাকার প্রতিবেশ উন্নয়নে বাস্তবায়নাধীন প্রকল্পের কাজ যথাসময়ে শেষ করতে পারলে এসব  এলাকার প্রতিবেশের মান উন্নত হবে। শব্দদূষণ নিয়ন্ত্রণে বাস্তবায়নাধীন সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় সরকারি বেসরকারি গাড়িচালক ও সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

তিনি বলেন, সরকারের পাশাপাশি বায়ুদূষণ, পানিদূষণ ও শব্দদূষণ রোধে সমাজের সংশ্লিষ্ট সবাই আন্তরিকভাবে কাজ করলে সফলতা লাভ করা সম্ভব। এ লক্ষ্যে দেশের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

সভায় মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (পদূনি) মো. মিজানুর রহমান, যুগ্মসচিব (উন্নয়ন) জাকিয়া আফরোজ এবং বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী, বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. রফিকুল হায়দারসহ বিভিন্ন প্রকল্পের পরিচালকরা বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, অক্টোবর ৩১,২০২২
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।