ঢাকা, বুধবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ৩০ নভেম্বর ২০২২, ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

কেরানীগঞ্জে সিসা কারখানা সিলগালা, জরিমানা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২২
কেরানীগঞ্জে সিসা কারখানা সিলগালা, জরিমানা 

কেরানীগঞ্জ (ঢাকা): ঢাকার কেরানীগঞ্জে অবৈধভাবে গড়ে ওঠা পরিবেশ বিনষ্টকারী সিসা কারখানা সিলগালা করে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সেই সঙ্গে বৈধ কাগজপত্র না থাকায় এবং পরিবেশ বিনষ্ট করার অপরাধে কারখানাটিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) দুপুর ১২টায় কেরানীগঞ্জ মডেল থানার শাক্তা ইউনিয়নের আব্দুস সালাম রোডে অবস্থিত সাগর ব্যাটারি হাউজ নামে ওই  কারখানায় এ অভিযান চালানো হয়। অবৈধ এ কারখানায় ব্যাটারির আড়ালে সিসা উৎপাদন করা হতো। অভিযানে নেতৃত্ব দেন কেরানীগঞ্জ মডেল থানার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ মো. আলাউল ইসলাম।

ভুক্তভোগীরা জানিয়েছেন, এর আগে কেরানীগঞ্জের বহু স্থানে অভিযান চালিয়ে এমন অনেক কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। তবে ধরা ছোঁয়ার বাইরে ছিল সাগর ব্যাটারি হাউজ। কারখানাটির কারণে শাক্তা, অগ্রখোলা, কামার্তা, গোয়ালখালী, রামেরকান্দাসহ বেশ কয়েকটি গ্রামের মানুষ নানা সমস্যায় ভুগছিলেন। তাদের দীর্ঘদিনের দাবি ছিল কারখানাটি বন্ধ করার। অবশেষে কারখানাটি বন্ধ হওয়ায় খুশি স্থানীয়রা।  
সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ মো. আলাউল ইসলাম বলেন, প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে অবৈধভাবে চলছিল। জনবসতিপূর্ণ এলাকায় এমন ক্ষতিকর কারখানা পরিচালনার কোনো সুযোগ নেই।  

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa