ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

বিপন্ন প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
বিপন্ন প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার উদ্ধার লজ্জাবতী বানর। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজার পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের পশ্চিম ধরকাপন এলাকার মো. জসিম মিয়ার বাড়ি থেকে বিলুপ্তপ্রায় একটি লজ্জাবতী বানর (Bengal slow loris) উদ্ধার করেছে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

শনিবার (৩০ জুলাই) বিকেলে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল বিলুপ্তপ্রায় বানরটিকে উদ্ধার করেন।

মো. জসিম মিয়া জানান, শুক্রবার রাতে তিনি মৌলভীবাজার শহর থেকে বাড়ি ফেরার পথে রাস্তায় দেখতে পান বিলুপ্তপ্রায় লজ্জাবতী বানরটিকে একটি কুকুর আক্রমণ করেছে। তিনি বানরটিকে কুকুরের হাত থেকে উদ্ধার করে নিজের বাড়িতে নিয়ে নিয়ে যান।

শনিবার জসিম মিয়া বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনকে খবর দিলে ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল তার বাড়ি থেকে লজ্জাবতী বানরকে উদ্ধার করে নিয়ে আসেন।

স্বপন দেব সজল জানান, বিলুপ্তপ্রায় লজ্জাবতী বানরটিকে উদ্ধার করে বনে অবমুক্ত করার জন্য বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

লজ্জাবতী বানর বৃহত্তর সিলেটের লাউয়াছড়া জাতীয় উদ্যান, সাতছড়ি জাতীয় উদ্যান, রেমা কালেঙ্গা বন্যপ্রাণী অভয়ারণ্যসহ চিরসবুজ বনের বৃক্ষচারী বাসিন্দা। আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) লাল তালিকায় লজ্জাবতী বানরকে ‘বিপন্ন’ প্রাণী হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। বাংলাদেশের ১৯৭৪ ও ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী প্রজাতিটি সংরক্ষিত প্রাণী।

বাংলাদেশ সময়: ১০১৮ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
বিবিবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa