ঢাকা, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

আগর গাছের ওপর চড়ে বসেছিল অজগরটি 

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, জুন ২৭, ২০২২
আগর গাছের ওপর চড়ে বসেছিল অজগরটি  আগর গাছের ওপর উঠে যাওয়া অজগর। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের জুড়ী উপজেলার আমতৈল গ্রামের শিক্ষক দেবাশীষ দাশের বাড়ির আগর গাছের ডালে শনিবার (২৫ জুন) একটি অজগর সাপ (Python) আশ্রয় নেয়। এ সময় প্রচুর উৎসুক জনতা সেই বাড়িতে ভিড় করেন।

 

ধারণা করা হচ্ছে, বন্যায় উপজেলার ঘর-বাড়ি, রাস্তাঘাটসহ এক তৃতীয়াংশ এলাকা তলিয়ে যায়। উজান থেকে নেমে আশা পাহাড়ি ঢলের সঙ্গে সাপটি ভেসে আসে এবং আশ্রয়ের সন্ধানে লোকালয়ের একটি গাছের ওপর উঠে পড়ে। গাছের ডালে সাপটিকে দেখতে পেয়ে দেবাশীষ দাশ গণমাধ্যমকর্মীদের অবহিত করেন। গণমাধ্যমকর্মীদের মাধ্যমে এই খবর পৌঁছে যায় বনবিভাগের কাছে।
বন বিভাগের কর্মকর্তাসহ বন বিভাগের অন্যান্য লোকজন ঘটনাস্থলে উপস্থিত হন। সন্ধ্যা হয়ে যাওয়ায় ও সাপটি আগর গাছের বেশ উঁচুতে অবস্থান করায় উদ্ধার করা সম্ভব হয়নি। পরে বন বিভাগের কর্মকতারা উৎসুক জনতাকে সাপটির ক্ষতি না করার জন্য অনুরোধ করেন।

রোববার (২৬ জুন) সকালে বাড়ির মালিক দেবাশীষ দাশ জানান, রাতের কোনো এক সময় অজগর সাপটি আগর গাছ থেকে নেমে চলে যায়।

এ ব্যাপারে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. রেজাউল করিম চৌধুরী বলেন, খবর পেয়ে সাপটিকে উদ্ধার করার জন্য ঘটনাস্থলে বন বিভাগের কর্মকর্তাদেরকে পাঠিয়েছিলাম। পরে সন্ধ্যা হয়ে পরায় সাপটিকে বন বিভাগের কর্মকর্তারা উদ্ধার করতে পারেনি। রোববার (২৬ জুন) সকালে খবর নিয়ে দেখি সাপটি ওই গাছটি নেই। অনেক খোঁজাখুঁজি করে ওই এলাকায়ও আর পাওয়া যায়নি সাপটিকে।  

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, জুন ২৭, ২০২২
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa