ঢাকা, সোমবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

ঘূর্ণিঝড়ে শত শত পাখির প্রাণহানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, মে ২১, ২০২২
ঘূর্ণিঝড়ে শত শত পাখির প্রাণহানি মৃত পাখি। ছবি: বাংলানিউজ

বগুড়া: বগুড়ায় ৮৮ দশমিক ৬ কিলোমিটার বেগে ৪ মিনিটের ঘূর্ণিঝড়ে শহরের পৌরপার্কসহ বিভিন্ন স্থানে নানা প্রজাতির প্রায় সাত শতাধিক পাখি মারা গেছে। এতে আহত হয়েছে আরও কয়েক শতাধিক পাখি ৷

শনিবার (২১ মে) দুপুরে শহরের পৌরপার্কসহ বিভিন্ন এলাকায় ঘুরে নানা প্রজাতির মৃত পাখি দেখতে পাওয়া যায় ৷ এর আগে, আজ ভোর ৪টায় বগুড়া জেলার ওপর দিয়ে ঘূর্ণিঝড় বয়ে যায়।

সরেজমিনে দেখা যায়, বগুড়া শহরে অবস্থিত পৌরপার্কে কর্মরত শ্রমিকরা ঝড়ের কবলে পড়ে মৃত পাখিগুলো একত্র করছেন ৷ পার্কের আনাচে-কানাচে পড়ে আছে এসব মৃত পাখি ৷ শুধু পৌরপার্কে মারা গেছে প্রায় তিন শতাধিক পাখি। এর বাইরে ঝড়ের কবলে পড়ে বিভিন্ন এলাকায় আরও শতাধিক বিভিন্ন প্রজাতির পাখি মারা গেছে। মারা যাওয়া পাখিগুলোর মধ্যে দাঁড়কাক, পাতিকাক, গো-শালিকসহ অন্যান্য প্রজাতির পাখি রয়েছে।  

পৌরপার্কে কর্মরত পৌরসভার মালি আব্দুল মজিদ ও আজাহার আলী জানান, ঝড়ের কবলে পড়ে মারা যাওয়া পাখিগুলো একত্র করে মাটিতে পুঁতে রাখা হচ্ছে। সকাল থেকে পার্কের আনাচে-কানাচে পড়ে থাকা তিন শতাধিক মৃত পাখির মরদেহ তারা মাটিতে গর্ত করে পুঁতে রাখেন তারা।  শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন টিম ফর এনার্জি অ্যান্ড ইনভায়রনমেন্ট রিসার্চ (তীর) বগুড়া শাখার সাধারণ সম্পাদক রিফাত হাসান জানান, শহরের পৌরপার্ক ছাড়াও বগুড়া সরকারি আজিজুল হক কলেজ ক্যাম্পাসসহ বিভিন্ন স্থানে আরও দুই শতাধিক পাখি ঝড়ের কবলে পড়ে মারা গেছে।  

তিনি বলেন, ঝড়ের তীব্রতা কিছুটা কমলে তীরের সদস্যরা আজিজুল হক কলেজ ক্যাম্পাস, গাবতলী উপজেলা এবং নাটাইপাড়া এলাকার একটি গোরস্থান থেকে ভুবন চিল, শালিকসহ বিভিন্ন প্রজাতির বেশ কয়েকটি পাখি অসুস্থ অবস্থায় উদ্ধার করেন। পরে পাখিগুলোর পরিচর্যা করে অবমুক্ত করা হয়। আরও কয়েকটি পাখির পরিচর্যা করছেন তীর সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, মে ২১, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa