ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

চলতি বছরে কুয়াকাটায় ভেসে এসেছে ৯ মৃত ডলফিন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, মে ১৪, ২০২২
চলতি বছরে কুয়াকাটায় ভেসে এসেছে ৯ মৃত ডলফিন মৃত ডলফিন

পটুয়াখালী: পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্রসৈকতে আজও ভেসে এসেছে ৮ ফুট দৈর্ঘ্য ও ২ ফুট প্রস্থের একটি মৃত ইরাবতী ডলফিন। এর পেট ফাটা অবস্থায় পাওয়া গেছে।

এটি নিয়ে চলতি বছরে এ পর্যন্ত ৯টি ডলফিন ভেসে এসেছে।

শনিবার (১৪ মে) দুপুরে গঙ্গামতি পয়েন্ট এলাকায় মৃত ডলফিনটিকে দেখতে পায় স্থানীয় জেলে মো. নিজাম। পরে স্থানীয় জীববৈচিত্র্য রক্ষা আন্দোলনের সদস্যদেরকে খবর দেওয়া হয়।  

নিজাম জানান, প্রায় ৮ ফুট দৈর্ঘ্য ও ২ ফুট প্রস্থের ডলফিনটির শরীরে জালে আটকানোর চিহ্ন রয়েছে। এছাড়া ডলফিনটির পেট ফাটা রয়েছে। ধারণা করা হচ্ছে, মোটামুটি চার-পাঁচদিন আগে এটার মৃত্যু হয়েছে। দুপুরে জোয়ারে এটি তীরে আটকে ছিল, এসময় ডলফিটির শরীর থেকে পর্যাপ্ত রক্ত ঝরছিল, পেট ফাটা ছিল। এবছর যতগুলো মৃত ডলফিন এসেছে, তার মধ্যে এটি সবচেয়ে বড় মনে হচ্ছে।  

পটুয়াখালী জেলা ওয়ার্ড ফিস বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জানান, আজকে যে ডলফিনটি মৃত্যু অবস্থায় ভেসে এসেছে এটি মূলত ইরাবতী ডলফিন। পেট ফেটে গেছে, মনে হচ্ছে মৃত্যুটা অনেক আগেই হয়েছে।  

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, জেলেদের মাধ্যমে খবর পেয়ে আমাদের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছান। পরে বনবিভাগের সঙ্গে কথা বলে তাদেরকে জানানো হয়েছে। পরে সদস্যদের পাঠিয়ে মাটি চাপা দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। এটি নিয়ে এবছর সৈকতে মোট ৯টি মৃত ডলফিন ভেসে এসেছে।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, মে ১৪, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa