ঢাকা, শনিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২, ১৯ শাওয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

লাখাইয়ে বিপন্নপ্রায় মদনটাক উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৭ ঘণ্টা, এপ্রিল ১, ২০২২
লাখাইয়ে বিপন্নপ্রায় মদনটাক উদ্ধার

হবিগঞ্জ: হবিগঞ্জের লাখাই উপজেলায় পুকুর থেকে অসুস্থ অবস্থায় একটি মদনটাক উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (৩১ মার্চ) সন্ধ্যায় উপজেলার পূর্ব বুল্লা গ্রামের মামুন মিয়ার পুকুর থেকে বিপন্নপ্রায় পাখিটিকে ধরা হয়।

পরে হবিগঞ্জ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরে খবর দেওয়া হয়েছে।

বুল্লা এলাকার বাসিন্দা জ্যেষ্ঠ সাংবাদিক হাজী বাহার উদ্দিন বাংলানিউজকে জানান, এই পাখি এর আগে কখনও লাখাইয়ে দেখা যায়নি। বৃহস্পতিবার সন্ধ্যায় পাখিটি পূর্ব বুল্লা গ্রামের মাঠে এসে বসে। পরে শিশুরা সেটিকে দৌড়াতে থাকলে পাখিটি এসে মামুন মিয়ার পুকুরে বসে। সেখান থেকে ধরে আনা হয়েছে। রাতে সেটিকে পুটি মাছ খাওয়ানো হয়। বন বিভাগের লোকজন সকালে এসে পাখিটিকে নিয়ে যাবেন।

হবিগঞ্জ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরের ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরী জানান, আমরা দ্রুত পাখিটিকে উদ্ধার করে আনব। এরপর চিকিৎসা দিয়ে উপযুক্ত জায়গায় অবমুক্ত করা হবে।

বন্যপ্রাণী সংরক্ষণ সোসাইটি (ডব্লিউসিএস) বাংলাদেশের বণ্যপ্রাণী অপরাধ দমন প্রোগ্রামের সমন্বয়কারী সামিউল মোহসেনিন বাংলানিউজকে জানান, এ পাখি সাধারণত বড় কোনো বিলের কাছে, নদীর মোহনার কাছাকাছি নিরাপদ স্থানে বাস করে। সারা বিশ্বে বিপন্ন ও বিরল হিসেবে পরিচিত মদনটাক পাখিকে বাংলাদেশে অনেকে হারগিলাও বলে থাকেন। ২০১১ সালের একটি তথ্য অনুযায়ী ঠাকুরগাঁয়ে ২৪টি মদনটাকের সন্ধান পাওয়া যায়। তবে বর্তমানে এই পাখির সংখ্যা কম ও অনিয়মিত।

বাংলাদেশ সময়: ০১৩৬ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa