ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

সুন্দরবন ইকোপার্ক থেকে উদ্ধার বন্যপ্রাণী করমজলে অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
সুন্দরবন ইকোপার্ক থেকে উদ্ধার বন্যপ্রাণী করমজলে অবমুক্ত

বাগেরহাট: বাগেরহাটের একটি বিনোদন কেন্দ্র থেকে লোনা পানির কুমির, বানর, বন বিড়ালসহ বিভিন্ন প্রজাতির ১৪টি বন্যপ্রাণী উদ্ধার করেছে বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ (ডব্লিউএমএনসিডি) খুলনা।

শনিবার (১২ মার্চ) দুপুরে বাগেরহাট সদর উপজেলার বারাকপুর এলাকার ‘সুন্দরবন রিসোর্ট এন্ড পিকনিক কর্নার’ থেকে প্রাণীগুলো উদ্ধার করা হয়।

পরে প্রাণীগুলো সুন্দরবনের করমজলে অবমুক্ত করা হয়েছে।

পার্ক কর্তৃপক্ষ স্বেচ্ছায় প্রাণীগুলোকে হস্তান্তর করেছে। এজন্য তাদের কোনো জরিমানা করা হয়নি। সবগুলো প্রাণী সুস্থ আছে। প্রাণীগুলো সুন্দরবনের করমজলে অবমুক্ত করা হয়েছে।

উদ্ধার করা প্রাণীগুলো হচ্ছে ২টি লোনা পানির কুমির, ৬টি বানর, ২টি গুইসাপ, দুটি বন বিড়াল এবং একটি করে অজগর (পাইথন) ও মেছো বিড়াল।

এদিকে হরিণ, ময়ূর ও ইমুপাখি লালন পালনের জন্য ‘সুন্দরবন রিসোর্ট এন্ড পিকনিক কর্নার’ বন বিভাগের কাছে আবেদন করায় পার্কে থাকা ওই প্রাণীগুলো জব্দ করা হয়নি।  

পার্ক কর্তৃপক্ষের দাবি, বিভিন্ন সময় বিভিন্নস্থান থেকে লোকজন তাদের এই প্রাণীগুলো দিয়েছে। এর কয়েকটি তাঁরা অসুস্থ অবস্থায় উদ্ধার করে এখানে এনে সুস্থ করেছেন।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনা কার্যালয়ের মৎস্য বিশেষজ্ঞ মো. মফিজুর রহমান চৌধুরী বলেন, উদ্ধার হওয়া ১৪টি বন্যপ্রাণী অবৈধভাবে ওই পার্কে রাখা হচ্ছিল। পার্ক কর্তৃপক্ষ ভুল বুঝতে পেরে বন বিভাগের কাছে হস্তান্তরের জন্য আবেদন করে। এর প্রেক্ষিতে আমরা প্রাণীগুলো উদ্ধার করেছি। সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে প্রাণীগুলো হস্তান্তর করা হয়েছে।

মো. মফিজুর রহমান আরও বলেন, তাদের (ডব্লিউএমএনসিডি) খুলনা কার্যালয়ের আওতাধীন ২১টি জেলায় যেসব অবৈধ মিনি চিড়িয়াখানা রয়েছে এর সমগুলোতেই নিয়মিতভাবে এমন অভিযান পরিচালনা করা হবে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনা কার্যালয়ের পক্ষ থেকে আমাদের কাছে ১৪টি বন্যপ্রাণী দেওয়া হয়েছে। এগুলো সুস্থ রয়েছে। প্রাণীগুলো আমরা বনে অবমুক্ত করেছি।

এর আগে ২০২১ সালের ১৫ নভেম্বর বাগেরহাট সদর উপজেলার ‘চন্দ্রমহল ইকোপার্ক’ নামের বেসরকারি বিনোদন কেন্দ্র থেকে বিভিন্ন প্রজাতির ২৭টি বন্যপ্রাণী ও ছয়টি হরিণের চামড়া উদ্ধার করা হয়। সে সময় ওই পার্ক কর্তৃপক্ষকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।