ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

সাফারি পার্কে বন্যপ্রাণীর মৃত্যু: তদন্ত প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২২
সাফারি পার্কে বন্যপ্রাণীর মৃত্যু: তদন্ত প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট  ফাইল ছবি

ঢাকা: গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ১৩টির মতো বন্যপ্রাণীর মৃত্যুতে মন্ত্রণালয়ের চলমান তদন্তের প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট।  

সুপ্রিম কোর্টের এক আইনজীবীর করা রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে রোববার (১৩ ফেব্রুয়ারি) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হোসেন তালুকদারের হাইকোর্ট রুলসহ বেঞ্চ এ আদেশ দেন।

 

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আতাউল্লাহ নুরুল কবীর। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ফারহানা আফরোজ।  

রুলে গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বন্যপ্রাণী সংরক্ষণ ও ব্যবস্থাপনায় কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না এবং সাফারি পার্কে ১১টি জেব্রা, একটি রয়েল বেঙ্গল টাইগার ও একটি সিংহের মৃত্যুতে চলমান তদন্ত দ্রুত শেষ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এবং বন্যপ্রাণীদের সংরক্ষণে দৃশ্যমান পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

 

পরিবেশ, বন ও জুলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, প্রধান বন সংরক্ষক, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রকল্প পরিচালক, সহকারী বন সংরক্ষক, ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা, গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি), শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও সহকারী কমিশনারকে (ভূমি) রুলের জবাব দিতে বলা হয়েছে।  

এ বিষয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে এ সংক্রান্ত খবর-প্রতিবেদন যুক্ত করে গত ০২ ফেব্রুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী হারুন-অর রশিদ।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে গত জানুয়ারি মাসের ০২-২৫ তারিখ পর্যন্ত নয়টি এবং ২৯ জানুয়ারি আরও দু’টি জেব্রা মারা যায়। এছাড়াও সম্প্রতি সেখানে একটি বাঘ ও একটি সিংহীরও মৃত্যু ঘটে।  

এ ঘটনায় গত ২৬ জানুয়ারি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। পরে তদন্ত কমিটিতে আরও তিন সদস্য যুক্ত করা হয়।

বাংলাদেশ সময়: ০০১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২২
ইএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa