ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

মাগুরায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কালোমুখো হনুমানের মৃত্যু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২২
মাগুরায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কালোমুখো হনুমানের মৃত্যু মৃত কালোমুখো হনুমানটি।

মাগুরা: মাগুরার মহম্মদপুর উপজেলা সদরে জাঙ্গালিয়া গ্রামে মধুমতি নদীর তীরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ হারায়িছে বিরল প্রজাতির একটি কালোমুখো হনুমান।

বুধবার (৯ ফেব্রুয়ারি) বিকেল পৌনে ৫টার দিকে এ ঘটনা ঘটে।



স্থানীয়রা জানান, যশোরের কেশবপুরে বিরল প্রজাতির কালোমুখো হনুমানের বাস। প্রায়ই খাবারের সন্ধানে হনুমানগুলো ট্রাকের ওপর বসে মাগুরায় চলে আসে। প্রায়ই খাবারের খোঁজে শহরে এসে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ হারায় হনুমানগুলো।

প্রত্যক্ষদর্শী স্থানীয় বাসিন্দা ও শিক্ষক কাবুল মিয়া জানান, তাদের এলাকায় একজোড়া কালোমুখো হনুমান কয়েকদিন ধরে দেখা যাচ্ছিল। আজ বিকেলে খবারের সন্ধানে ঘোরার সময় বৈদ্যুতিক তারের মেইন লাইনে জড়িয়ে মারা যায় সেটি।

হনুমানগুলোর অপমৃত্যুর হাত থেকে বাঁচাতে উপজেলায় বৈদ্যুতিক তার রাবার দিয়ে মুড়িয়ে দেওয়ার (কভারিং) কাজ শুরু হয়েছে। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে হনুমানটি নিচে পড়ে গুরুতর আহত হয়। নিলয়সহ কয়েকজন যুবক হনুমানটি বাঁচানোর চেষ্টা করে ব্যর্থ হন। পুরুষ হনুমানটির মৃত্যুতে সঙ্গী নারী হনুমানটি শোকাগ্রস্ত হয়ে পড়েছে। নারী হনুমানটি চুপচাপ বসে আছে বলে কয়েকজন জানিয়েছেন।

মহম্মদপুর উপজেলার পল্লি বিদ্যুৎ সঞ্চালন লাইনের তারে কভারিং না থাকায় হনুমানসহ বিভিন্ন বন্য পাখি-প্রাণী বৈদ্যুতিক তারে জড়িয়ে প্রায়ই মৃত্যুর ঘটনা ঘটে। বিরল প্রজাতির এ প্রাণী রক্ষা করতে সাধারণ মানুষ তার কভারিংয়ের দাবি জানিয়েছেন।

মহম্মদপুর পল্লি বিদ্যুৎ আঞ্চলিক কার্যালয়ের সহকারী উপ মহাব্যবস্থাপক রেজাউল করিম বলেন, মহম্মদপুরে বৈদ্যুতিক তার কভারিংয়ের কাজের আর্থিক বরাদ্দ নেই। আমাদের নিজস্ব তহবিল থেকে এ ধরনের কাজ করা সম্ভব নয়। ওপর মহল থেকে তহবিল এলে বৈদ্যুতিক তারে কভারিংয়ের কাজ করা হবে।

মহম্মদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রামানন্দপাল জানান, তিনি ঊর্ধ্বতন মহলকে বিষয়টি অবগত করবেন। যাতে পল্লি বিদ্যুৎ কার্যালয় থেকে তার কভারিংয়ের কাজ শুরু হয়।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২২
এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa