ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

তাহিরপুর সীমান্তে বন্য হাতির আতঙ্ক    

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২২
তাহিরপুর সীমান্তে বন্য হাতির আতঙ্ক 
   ছবি: সংগৃহীত

সুনামগঞ্জ: ভারত থেকে সীমান্ত পেরিয়ে ছয়টি বন্য হাতি সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বড়গোপ ও বারেক টিলায় অবস্থান নিয়েছে।  

রোববার (৬ ফেব্রুয়ারি) সকালে হাতিগুলোকে বাংলাদেশ সীমান্ত এলাকায় দেখতে পান স্থানীয় লোকজন।

হাতি দেখার পর থেকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বন বিভাগের লোকজন বন্যহাতি থেকে সাধারণ মানুষকে নিরাপদ  দূরত্বে থাকার অনুরোধ জানিয়ে সীমান্ত এলাকায় মাইকিং করছে। সেই সঙ্গে বন্য হাতিগুলোকে নিরাপদে সরিয়ে দেওয়ার চেষ্টা চলছে।  

স্থানীয়রা জানান, শনিবার রাত থেকেই একে একে ছয়টি হাতি টিলার ওপারে অবস্থান নেয়। টিলার লোকজন হাতি তাড়াতে টিন বাজিয়ে উচ্চ শব্দ করায় এপারে এসে হাতিগুলো জঙ্গলের মধ্যে অবস্থান করছে।

হাতির কারণে আতঙ্কে ও বেয়কায়দায় পড়েছেন সীমান্ত এলাকার পাঁচ শতাধিক মানুষ। পাশাপাশি সীমান্তের বড়গোপ টিলা ও মাহরাম টিলা এলাকায় ফসলি জমির ক্ষতি করছে হাতিগুলো।

বিজিবির সুনামগঞ্জ-২৮ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মাহবুবুর রহমান বাংলানিউজকে বলেন, সীমান্ত অতিক্রম করে ভারত থেকে বাংলাদেশ সীমান্তের বড়গোপ টিলা এলাকায় ছয়টি বন্য হাতি ঢুকে পড়েছে বলে জানা গেছে। বিজিবি সীমান্তের লোকজনকে নিরাপদে থাকার অনুরোধ করছে ও হাতিগুলোকে সরিয়ে দিতে বন বিভাগের লোকজনকে সহযোগিতা করছে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রায়হান কবীর বলেন, বিজিবি ভারত থেকে ছয়টি হাতি নেমে আসার খবর দিয়েছে। হাতিগুলোকে যাতে কেউ বিরক্ত না করে, সেজন্য মাইকিং করে স্থানীয়দের সতর্ক করা হচ্ছে।

আড়াই মাস আগে একইভাবে সীমানা অতিক্রম করে ভারতের মেঘালয় পাহাড়ের চারটি বন্য হাতি বাংলাদেশ সীমান্তে অবস্থান নিয়েছিল।

বাংলাদেশ সময়: ০৯১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa