ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

লাউয়াছড়ায় বনবিড়াল অবমুক্ত

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
লাউয়াছড়ায় বনবিড়াল অবমুক্ত লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয় এই বনবিড়াটি। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে একটি বনবিড়াল (Jungle Cat) অবমুক্ত করেছে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

সোমবার (৩১ জানুয়ারি) বিকেলে জাতীয় উদ্যানের বনে এ বনবিড়ালটি অবমুক্ত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন লাউয়াছড়া বিট কর্মকর্তা আনিসুজ্জামান, সুব্রত সরকার, তাজুল ইসলাম ও বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল।

স্বপন দেব সজল জানান, রোববার (৩০ জানুয়ারি) ভোরে শহরতলীর বারিধারা আবাসিক এলাকায় নুর মোহাম্মদের মুরগির খামারে ঢুকে একটি বনবিড়াল। অদ্ভুত আকৃতির বিড়ালটি দেখতে পেয়ে খামারের লোকজন বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেয়। পরে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন কর্তৃপক্ষের লোকজন বনবিড়ালটিকে উদ্ধার করে নিয়ে আসে। পরে বন বিভাগের সহায়তায় বনবিড়ালটিকে সোমবার বনে অবমুক্ত করা হয়।

আইইউসিএনের (আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ) মাঠ পর্যায়ের গবেষণা থেকে উঠে আসা তথ্যের ভিত্তিতে গঠিত ‘লাল তালিকা’ অনুযায়ী বনবিড়াল পৃথিবীতে ‘ন্যূনতম বিপদগ্রস্ত’ প্রাণী হিসেবে চিহ্নিত।  

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa