ঢাকা, সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২, ১৪ শাওয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

ধান শুকানোর জালে আটকা পড়েছিল শকুনটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
ধান শুকানোর জালে আটকা পড়েছিল শকুনটি

কুড়িগ্রাম: কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার সীমান্তবর্তী চন্দ্রখানা এলাকার আমতলা বাজারের কাছের মাঠে পাতা ধান শুকানোর জালে আটকা পড়া বিলুপ্ত প্রায় প্রজাতির একটি শকুন উদ্ধার করেছে বনবিভাগ।  

সোমবার (২০ ডিসেম্বর) সন্ধ্যায় উদ্ধারকৃত শকুনটি অসুস্থ হয়ে পড়ায় চিকিৎসার জন্য কুড়িগ্রাম জেলা বনবিভাগে পাঠানো হয়েছে।

ভারত থেকে শকুনটি সীমান্ত পেরিয়ে এসেছে বলে ধারণা করছে স্থানীয় বনবিভাগ।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার সদর ইউনিয়নের চন্দ্রখানা এলাকার আমতলা বাজার সংলগ্ন মাঠে সোমবার সকালে ধান শুকানোর জালে আটকে যায় শকুনটি। পরে স্থানীয় আহম্মদ আলী নামে এক ব্যক্তি সেখান থেকে শকুনটি উদ্ধার করে কুটিচন্দ্রখানা এলাকার নিজ বাড়িতে নিয়ে আসেন। খবর পেয়ে এক নজর দেখার জন্য শিশু-কিশোরসহ অনেকে ভিড় করেন তার বাড়িতে। পরে খবর পেয়ে উপজেলা বনবিভাগের কর্মকর্তা শকুনটি উদ্ধার করে কুড়িগ্রাম বনবিভাগে পাঠায়।

স্থানীয়রা জানান, বিগত ১৫/২০ বছর আগে ভারতীয় সীমান্তবর্তী এ এলাকায় শকুন দেখা গেলেও বর্তমানে আর আগের মতো দেখা যায় না। তাই বিলুপ্ত প্রায় প্রজাতির শকুনটি দীর্ঘদিন পর লোকালয়ে ধরা পড়ায় সবাই এক নজর দেখতে ভিড় জমান।  

ফুলবাড়ী উপজেলা বনবিভাগের কর্মকর্তা নবীর উদ্দিন বাংলানিউজকে জানান, বিলুপ্ত প্রায় প্রজাতির শকুনটি ভারত থেকে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে এসেছে বলে ধারণা করা হচ্ছে।  

কুড়িগ্রাম জেলা বনবিভাগের কর্মকর্তা মমিনুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বাংলানিউজকে জানান, ভারতীয় সীমান্তঘেঁষা ফুলবাড়ী উপজেলা থেকে শকুনটি উদ্ধার করা হয়েছে। বিলুপ্ত প্রায় প্রজাতির শকুনটি আমাদের হেফাজতে রয়েছে এবং সুস্থই আছে। পরিবেশের ভারসাম্য রক্ষায় মঙ্গলবার (২১ ডিসেম্বর) সকালে দিনাজপুর জেলার সিংরা এলাকায় শকুনটিকে অবমুক্ত করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১০৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
এফইএস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa