ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

চকরিয়ায় এক সপ্তাহে দুটি হাতি হত্যা! 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
চকরিয়ায় এক সপ্তাহে দুটি হাতি হত্যা! 

কক্সবাজার: কক্সবাজারের চকরিয়ায় সংরক্ষিত বনাঞ্চলে বৈদ্যুতিক শক দিয়ে বন্য হাতি হত্যার অভিযোগ পাওয়া গেছে।  

ধারণা করা হচ্ছে, ৫-৬ দিন আগে হাতিটি হত্যার পর মাটিতে পুতে ফেলা হয়।

শনিবার (১৩ নভেম্বর) বেলা ১০টার দিকে হারবাং ইউনিয়নে ছড়াখোলা গ্রামে বনের পাশ থেকে হাতিটি তুলেছে বনবিভাগ। এ নিয়ে গত এক সপ্তাহে দুটি হাতি হত্যার ঘটনা ঘটলো এই উপজেলায়।

এর আগে ৯ নভেম্বর ভোরে উপজেলার খুটাখালী ইউনিয়নের পূর্ণগ্রাম বনবিট এলাকার হাইথারাঘোনা গ্রামে একটি হাতিকে মাথায় গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় চকরিয়া থানায় মামলা হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত এক ব্যক্তিকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়।  

স্থানীয় লোকজন ও বনকর্মীরা জানান, ৫-৬ দিন আগে খাবারের সন্ধানে কয়েকটি হাতি ধান খেতে আসে। এ সময় পাহাড়ি বনের ভেতর ধান খেতে ঢুকতেই বৈদ্যুতিক শকে আটকা পড়ে হাতিটি মারা যায়। পরে হাতিটিকে মাটিতে পুতে ফেলা হয়।

কক্সবাজার (উত্তর) বনবিভাগের চুনতি রেঞ্জ কর্মকর্তা শাহীন বিপ্লব বলেন, গতকাল সকালে স্থানীয় লোকজন ও বনকর্মীদের মাধ্যমে জানতে পারি, একটি হাতি মারা গেছে। এরপরই ঘটনাস্থলে গিয়ে বনকর্মীদের সহযোগিতায় পুঁতে রাখা হাতিটি মাটির নিচ থেকে তোলা হয়। পরে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ও বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সহকারী ভেটেরিনারি সার্জন এসে হাতির ময়নাতদন্ত করে। ময়নাতদন্তের প্রতিবেদন হাতে পেলে হাতির মৃত্যু মূল কারণ জানা যাবে।

স্থানীয়দের বরাত দিয়ে তিনি আরও বলেন, বৈদ্যুতিক শক দিয়ে হাতিটিকে হত্যা করা হয়েছে বলে জানতে পেরেছি। তবে হাতির শরীরে কোনো আঘাতের চিহ্ন দেখা যায়নি। এ বিষয়ে থানায় জিডি করা হয়েছে।

চকরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুপন নন্দী ও ডুলাহাজারার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সহকারী ভেটেরিনারি সার্জন মোস্তাফিজুর রহমান হাতিটির ময়নাতদন্ত শেষ করেছেন।  

ডা. সুপন নন্দী বলেন, এটি ছিল পুরুষ হাতি। বয়স হবে ১৫-১৮ বছর। ওজন হতে পারে প্রায় ২ টন।  

বাংলাদেশ সময়: ১০৫২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
এসবি/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa