ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

মাফিনই এখন দেশের সবচেয়ে ছোট গরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২১
মাফিনই এখন দেশের সবচেয়ে ছোট গরু

রাজশাহী: গরুটি লম্বায় ২৮ ইঞ্চি ও উচ্চতায় সাড়ে ২৩ ইঞ্চি। আর সর্বসাকুল্যে ওজন ১৮ কেজি।

খর্বাকৃতির হলেও টেঙুরা বা ভুট্টি জাতের এই গরুটি প্রাপ্তবয়স্ক। রানির কথা যাদের মনে আছে তারা অল্পতেই চিনবেন গরুর এই জাতকে। এরও রয়েছে দুই দাঁত। তার নাম মাফিন। বলা হচ্ছে- রাজধানী ঢাকার আশুলিয়ার রানির মৃত্যুর পর দেশের সবচেয়ে খর্বাকৃতির গরুর খেতাব এখন এই মাফিনেরই। রাজশাহীর সওদাগর অ্যাগ্রো নামের একটি প্রতিষ্ঠান এই খর্বাকার জাতের গরুটির মালিক। এর স্বত্বাধিকারী আরাফাত রুবেল খুলনার সাতক্ষীরা থেকে এই ছোট্ট জাতের গরুটি কিনে এনেছিলেন।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের সর্বশেষ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে খর্বাকৃতির গরু ছিল সাভারের আশুলিয়ার ‘রানি’। লম্বায় ২৭ ইঞ্চি রানির উচ্চতা ছিল ২০ ইঞ্চি। ওজন ছিল ২৬ কেজি। সেটিও ছিল ভুট্টি জাতের গরু। অসুস্থ হয়ে ১৯ আগস্ট দুই বছর বয়সে মারা যায় রানি। এছাড়া গাজীপুরের শ্রীপুরে রয়েছে আরেক খর্বাকৃতির গরু টুনটুনি। ৩৩ ইঞ্চি লম্বা এই গরুটির উচ্চতা ২৪ ইঞ্চি। আর ওজন ২২ কেজি। টুনটুনির বয়স ১৪ মাস। এই হিসেবে রাজশাহীর মাফিনই বর্তমানে দেশের সবচেয়ে ছোট গরু।

সওদাগর অ্যাগ্রোর স্বত্বাধিকারী আরাফাত রুবেল বাংলানিউজকে বলেন, আমার খামারে শাহিওয়াল, গির, মীরকাদিমের হাঁসা, মুন্ডি ও ব্রাহামা জাতের গরু রয়েছে। তবে ঢাকার বন্ধু জুয়েল রানার মাধ্যমে সাতক্ষীরা থেকে এই ভুট্টি জাতের ছোট গরুটি সংগ্রহ করি। এই ব্যতিক্রমী গরুকে ভালোবেসে নাম দিয়েছি মাফিন। নিজ বাসায় মাফিনকে পরিবারের সদস্যদের মতোই অতি যত্মে লালন-পালন করছি।

গরু বিক্রির বিষয়ে জানতে চাইলে আরাফাত রুবেল বাংলানিউজকে বলেন, প্রতিদিন মাফিনকে একনজর দেখতে ভিড় জমাচ্ছেন স্থানীয় জনসাধারণ। অনেকেই গরুটির সঙ্গে সেলফিও তুলতে আসছেন। গরুটি কেনার জন্য এরই মধ্যে অনেকে লাখ টাকার বেশি দাম হাঁকছেন। তবে এই গরুটি কারও কাছে বিক্রি করতে চাই না। চিড়িয়াখানা অথবা প্রাণিসম্পদ গবেষণার প্রয়োজনে শুধু দিতে পারি। এছাড়া দর্শনার্থীদের জন্য এটিকে নিজেই সংরক্ষণ করতে চাই।

এদিকে, রাজশাহী প্রাণিসম্পদ অধিদপ্তরের চিকিৎসক ফজলে রাব্বী আজ মাফিনের স্বাস্থ্য পরীক্ষা করেছেন।

জানতে চাইলে রাজশাহী প্রাণিসম্পদ অধিদপ্তরের এই চিকিৎসক বাংলানিউজকে বলেন, মাফিন এখনও সুস্থ রয়েছে। তাকে সব ধরনের উপযোগ্য খাবার খেতে দেওয়া যাবে। তবে কোনো কিছু বেশি খাওয়ানো যাবে না। এতে সমস্যা হতে পারে। সঠিকভাবে যত্ম নিলে মাফিন ভালো থাকবে।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২১
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa