ঢাকা, রবিবার, ৮ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

ট্রামপিট লতার ঝুলন্ত সৌন্দর্য 

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২১
ট্রামপিট লতার ঝুলন্ত সৌন্দর্য 

মৌলভীবাজার: নানা ফুলের সমারোহে বৈচিত্র্য ধরে রেখেছে আমাদের প্রকৃতি। চায়ের রাজধানী শ্রীমঙ্গলের প্রাকৃতিক সৌন্দর্যের এক অজানা প্রতিনিধি ট্রামপিট লতা।

ফুলগুলোর মধু সংগ্রহ করতে ক্ষণে ক্ষণে ছুটে আসে মৌমাছির দল।

হেমন্ত প্রকৃতির মাঝে নিজেদের ওরা বেশ মানিয়ে নিয়েছে। গাছে ঝুলে ঝুলে থাকে। লতায় লতায় রয়েছে এর আরণ্যক রূপমুগ্ধতা। যা দেখে মুহূর্তেই ভালো লাগে। তারপর সময় আরও গড়ালে সেই ঝুলে থাকা ফুলটি মাটিতে পড়ে অন্যরকম একটি দৃশ্যের জানান দেয়।

তবে, আক্ষেপ নিয়ে বলতেই হয় একটি কষ্টকর কথা! এই অপূর্ব সুন্দর ফুলটি বাংলার প্রকৃতিকে মুগ্ধ করে ফুটে থাকলেও এর নেই বাংলা নাম। ইংরেজি নামেই এর পরিচিতি। ফুল বিশেষজ্ঞ ছাড়াও কেউ কেউ এ ফুলটিকে ‘ট্রামপিট লতা’ হিসেবেই চেনেন।  

এই ‘ট্রামপিট লতা’ ঘণ্টাকৃতির ফুল। এ ফুলগুলোর রং একটু আনকমন। এই রং ‘পাটকিলে’ বলে উদ্ভিদ বিষয়ক গ্রন্থে উল্লেখ করা হয়েছে। পাটকিলের অর্থ ইটের রং বা ফ্যাকাসে লাল রং বলা যেতে পারে।

ফুল বিশেষজ্ঞ এবং ‘তরুপল্লব’ এর সাধারণ সম্পাদক মোকারম হোসেনের কাছে এর বাংলা নাম সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘ট্রামপিট লতা দক্ষিণ আমেরিকার উষ্ণ অঞ্চলের ফুল। শেকড় থেকে গজানো চারায় খুব সহজে গাছটির বংশবৃদ্ধি হয় বলে এটি আমাদের দক্ষিণ এশিয়াসহ পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছে। বিদেশি ফুল বলে এর বাংলা নামকরণ ওইভাবে দেওয়া হয়নি। ’ 

 ‘এ ফুলের বৈজ্ঞানিক নাম Campsis grandiflora এবং এরা Bignoniaceae পরিবারভুক্ত। বোটানিক্যাল গার্ডেন, বাংলাদেশ শিশু একাডেমির বাগান, কার্জন হল প্রাঙ্গণসহ রাজধানীর বিভিন্ন স্থানে এর বিস্তৃতি রয়েছে। শীতকালে গাছটি পত্রহীন হয়ে কোনোক্রমে তার আশ্রয় ধরে ঘুমিয়ে থাকে। গ্রীষ্মের দু-এক পশলা বৃষ্টিতেই গাছটি নতুন প্রাণ ফিরে পায়। ’

তিনি আরও বলেন, শক্ত ধরনের গাছ ট্রামপিট। এর শীতের আগেই সব পাতা ঝরিয়ে একেবারে ন্যাড়া হয়ে থাকে। পাতার কোল এবং কান্ডের গিট থেকে গজানো সরু থোকা থোকা শেকড় দিয়ে আশ্রয়ে ওঠে। গ্রীষ্ম এবং বর্ষায় ডালের আগায় ঝুলন্ত মঞ্জরিতে গুচ্ছবদ্ধ হয়ে এই ফুলগুলো ফোটে। ফুলের মুখ খানিকটা চওড়া এবং তাতের ৫টি লতি রয়েছে।

এ প্রজাতির মাঝে আরেক জাতের ফুল রয়েছে। সেগুলো আকারে কিছুটা ছোট, তবে দেখতে একই রকম বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, অক্টোবর ২৯,২০২১ 
বিবিবি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa