ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

৫৪টি সামুদ্রিক কচ্ছপ বস্তায় ভরে পুকুরে রেখেছিলেন বাবা-ছেলে 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২১
৫৪টি সামুদ্রিক কচ্ছপ বস্তায় ভরে পুকুরে রেখেছিলেন বাবা-ছেলে 

পটুয়াখালী: পটুয়াখালীর কলাপাড়ায় ৫৪টি সামুদ্রিক কচ্ছপ বস্তায় ভরে নিজেদের বাড়ির পুকুরে রেখেছিলেন তোঁতা আকন (৪৮) ও তার ছেলে রুবেল আকন (২৬)।  

খবর পেয়ে মঙ্গলবার (৫ অক্টোবর) দিনগত রাত ২টার দিকে তাদের বাড়িতে অভিযান চালিয়ে কচ্ছপগুলোসহ বাবা-ছেলেকে আটক করে কোস্টগার্ড।

 

বুধবার (৬ অক্টোবর) দুপুরে কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট তাহসিন রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাতে পৌর শহরের খেপুপাড়ার লঞ্চঘাট সংলগ্ন নতুন কাঠপট্টি এলাকার বাড়ি থেকে তাদের আটক করা হয়। পরে বুধবার দুপুর ২টায় উদ্ধারকৃত কচ্ছপগুলোসহ আটক বাবা-ছেলেকে উপজেলা বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়।

তিনি আরও জানান, তোঁতা ও তার ছেলে রুবেল দীর্ঘদিন ধরে কচ্ছপ ব্যবসায় জড়িত। গোপন সূত্রে এ অবৈধ ব্যবসার খবর পেয়ে রাতে তাদের বাড়িতে অভিযান চালানো হয়। অভিযানে তাদের বাড়ির পুকুর থেকে একটি বস্তায় ৫৪টি কচ্ছপ পাওয়ায় বাবা-ছেলেকে আটক করা হয়।  

কলাপাড়া উপজেলা বন সংরক্ষক আবদুস সালাম মিয়া জানান, এ ঘটনায় বন্যপ্রাণী সংরক্ষণ আইনে একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে। উদ্ধারকৃত কচ্ছপ আন্ধারমানিক নদীতে অবমুক্ত করা হবে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২১
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa