ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

চলনবিলে ফাঁদ থেকে উদ্ধার করা বক অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২১
চলনবিলে ফাঁদ থেকে উদ্ধার করা বক অবমুক্ত ছবি: বাংলানিউজ

নাটোর: নাটোরের সিংড়া উপজেলার চলনবিল এলাকার দুর্গম কলম মির্জাপুর গ্রামে ধানক্ষেতে পেতে রাখা ফাঁদ থেকে ১৫টি বক পাখিকে উদ্ধারের পর অবমুক্ত করা হয়েছে।

রোববার (০৩ অক্টোবর) সকালে এসব বকপাখি উদ্ধার করেন স্থানীয় পরিবেশ কর্মীরা।

পরে দুপুরে পাখিগুলো কলম ডিগ্রি কলেজ মাঠে অবমুক্ত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন কলম ডিগ্রি কলেজের অধ্যক্ষ শফিকুল কবীর, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি ও সহকারী অধ্যাপক হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, পরিবেশ কর্মী আবু বকর সিদ্দিক, পিন্স মোহাম্মদ রিপন প্রমুখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বাংলানিউজকে জানান, চলনবিলের কলম মির্জাপুর ধানক্ষেতে খেজুর পাতার ঘর বানিয়ে পাখি শিকার হচ্ছে সংবাদের ভিত্তিতে অভিযানে যান পরিবেশ কর্মীরা। পরে বিলের মধ্যে দুটি পাখি শিকারের ফাঁদের সন্ধান পাওয়া যায়। এ সময় তাদের উপস্থিতি টের পেয়ে পাখি শিকারিরা পালিয়ে যান। পরে সেখান থেকে ১৫টি বকপাখি ও ফাঁদ উদ্ধার করা হয়। পরে মির্জাপুর গ্রামে পাখি শিকার রোধে প্রচারণা চালানো শেষে দুপুরে বক পাখিগুলো কলম ডিগ্রি কলেজ মাঠে অবমুক্ত করা হয়।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa