ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

এবার কুয়াকাটা ঝাউবন এলাকায় মৃত ডলফিন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২১
এবার কুয়াকাটা ঝাউবন এলাকায় মৃত ডলফিন ভেসে আসা মৃত ডলফিন। ছবি: বাংলানিউজ

পটুয়াখালী: পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতের ঝাউবন এলাকায় ভেসে এসেছে একটি ৭ ফুট দৈর্ঘ্যের মৃত ডলফিন।

বুধবার (২৯ সেপ্টেম্বর) সকালে কুয়াকাটা জিরো পয়েন্ট থেকে প্রায় ৫ কিলোমিটার পূর্বে দ্বিতীয় ঝাউবন এলাকায় ডলফিনটি স্থানীয়রা দেখতে পায়।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য কেএম বাচ্চু বলেন, সকালে আমি গঙ্গামতি যাওয়ার পথে ঝাউবন এলাকায় মৃত ডলফিনটি দেখতে পাই। দেখে মনে হচ্ছে ৮ থেকে ১০ দিন আগে এটার মৃত্যু হয়েছে। আমাদের দাবি এটার ময়নাতদন্ত করার মাধ্যমে মৃত্যুর কারণ বের করা।

ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, আসলে কুয়াকাটা সৈকত ও তার আশপাশে আজকেসহ চলতি বছরে ২২টি মৃত ডলফিন ভেসে আসলো। এ নিয়ে বনবিভাগ ও মৎস্য কর্মকর্তাদের সঙ্গে বেশ কয়েকবার বৈঠক করা হয়েছে। তারা ডলফিনগুলো কি কারণে মারা যাচ্ছে তার সঠিক কারণ বের করার আশ্বাস দিয়েছেন। এবং এগুলোকে সংরক্ষণের কথাও জানিয়েছেন।

পটুয়াখালী উপকূলীয় বনবিভাগের সহকারী বনসংরক্ষক মো. তারিকুল ইসলাম জানান, একটি ডলফিন কুয়াকাটা এলাকায় ভেসে আসছে, খবর পেয়ে কুয়াকাটা রেঞ্জের দায়িত্বে থাকা কর্মকর্তাকে পাঠিয়েছি। ময়নাতদন্তের জন্য ডলফিনের শরীরের কিছু অংশ রেখে মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করতে বলা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa