ঢাকা, সোমবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

কাঠবিড়ালি খাওয়া ‘সাদাঠোঁট সবুজ বোরা’ লাউয়াছড়ায় অবমুক্ত

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২১
কাঠবিড়ালি খাওয়া ‘সাদাঠোঁট সবুজ বোরা’ লাউয়াছড়ায় অবমুক্ত লাউয়াছড়ায় অবমুক্ত করা হচ্ছে সাদাঠোঁট সবুজ বোরা। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে শ্রীমঙ্গলের চা বাগানের বাংলো থেকে উদ্ধার করা ‘সাদাঠোঁট সবুজ বোরা’ (White-lipped Pit Viper) সাপটি।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের সহযোগিতায় বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল সাপটি অবমুক্ত করেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সোমবার সকালে এ সাপটিকে প্রথম দেখতে পায় বাংলোর এক ফুলবাগান পরিচর্যাকারী (মালি)। পরে বিষয়টি বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে ফোন করে জানালে সজল সাপটিকে উদ্ধার করে নিয়ে যান।

স্বপন দেব সজল বাংলানিউজকে বলেন, দুপুর বেলা ভাড়াউড়া চা বাগানের সহকারী ব্যবস্থাপকের বাংলো কর্তৃপক্ষের মাধ্যমে খবর পেয়ে পিট ভাইপার সাপটিকে উদ্ধার করতে যাই। গিয়ে দেখি সাপটি দুর্বল অবস্থায় পড়ে রয়েছে। পিট ভাইপারটিকে দেখে বুঝতে পারি কোনো প্রাণীকে খেতে গিয়ে হয়তো সাপটির গলায় আটকে গেছে। কিছুক্ষণ অপেক্ষা করার পর সাপটি মুখ থেকে সেটি বমি করে দেয়। তখন সাপটির মুখ থেকে মৃত কাঠবিড়ালি বের হয়ে আসে বলে জানান তিনি।

এ বিষয়ে যোগাযোগ করা হলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. কামরুল হাসান বাংলানিউজকে বলেন, হোয়াইট-লিপড পিট ভাইপার কমন (সহজে দৃশ্যমান) সাপ। লাউয়াছড়াসহ সিলেট, চট্টগ্রাম এবং সুন্দরবনে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এরা বিষধর। এদের খাদ্য তালিকায় রয়েছে ব্যাঙ, পাখি, পাখির ছানা, ডিম, ইঁদুর ও কাঠবিড়ালি জাতীয় প্রাণী। এরা বৃক্ষচারী সরীসৃপ প্রাণী।

তিনি আরো বলেন, পিট ভাইপারটি একটি কাঠবিড়ালিকে ধরে খেতে গিয়ে গিলতে না পারায় তা গলায় আটকে দুর্বল হয়ে পড়েছিল। তখন সে সবার দৃষ্টিতে পড়ে।
 
বাংলাদেশ সময়: ১১২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২১
বিবিবি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa