ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

বরগুনায় ধরা পড়ল ২৫ কেজির পাঙ্গাস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
বরগুনায় ধরা পড়ল ২৫ কেজির পাঙ্গাস

বরগুনা: বরগুনা সদর উপজেলায় বিষখালী নদীতে এক জেলের জালে ধরা পড়েছে ২৫ কেজি ওজনের একটি পাঙ্গাস মাছ।

শনিবার (২৫ সেপ্টেম্বর) সকালে পৌর মাছ বাজারে বিষখালীর মোহনা থেকে জেলে জয়নাল ফরাজীর জালে মাছটি ধরা পড়ে।

খবর পেয়ে মাছটি দেখতে বরগুনা মাছ বাজারে উৎসুক জনতা ভিড় করছেন।  

মৎস্য ব্যবসায়ী দেলোয়ার প্যাদা বাংলানিউজকে বলেন, অনেকদিন পর একটি বড় পাঙ্গাস মাছ বাজারে এসেছে। তবে মাছটি বেশি বড় হওয়ায় দামও বেশি তাই ক্রেতা পাওয়া যাচ্ছে না। অনেকে আসছেন ছবি তুলে চলে যাচ্ছেন।  

ক্রেতা মিরাজ মুন্সি বাংলানিউজকে বলেন, জয়নাল ফরাজী মাছটি আড়তে নিয়ে আসার পরে সেটি ২০ হাজার টাকায় কিনে নিয়েছি। মাছটি সামুদ্রিক হওয়ায় প্রতি কেজি ১৫শ টাকা দরে বিক্রি করা হচ্ছে। তবে দামি মাছ হওয়ায় ক্রেতাও কম।  

তিনি আরও বলেন, মাছটি দেখতে অনেক বড়, আগে কখনো এত বড় মাছ এই এলাকায় দেখি নাই।  

মাছ সরবরাহকারী ও কমিশন এজেন্ট ইদ্রিস ট্রেডার্স প্রো. মো. আবুল কালাম আজাদ বাংলানিউজকে বলেন, বরগুনা মাছ বাজারে ১৯৯৫ সালে একটি বড় পাঙ্গাস মাছ দেখেছি। এ বছর ২৫ কেজি ওজনের একটি পাঙ্গাস মাছ বাজারে এসেছে তাও আবার বিষখালী নদীর মাছ। বহুবছর পর এতবড় পাঙ্গাস দেখলাম। নদীতে এতবড় পাঙ্গাস পাওয়া অবিশ্বাস্য ব্যাপার। এর আগেও বড় সাইজের পাঙ্গাশ এসেছে বাজারে, তা সর্বোচ্চ ১০-১৫ কেজির। কিন্তু ২৫ কেজির পাঙ্গাশ এই প্রথম।  

নদীর পাঙ্গাশ হওয়ার স্বাদও অনেক বেশি হবে। খবর শুনে শহরের বিভিন্ন যায়গা থেকে ক্রেতারা আসছেন। অনেকে আবার ছবি তুলে নিয়ে যাচ্ছেন। সদর উপজেলার মোল্লার হোরা গ্রামের জেলে জয়নার ফরাজী পাঙ্গাশটি বিক্রি করেছেন ২০ হাজার টাকায়।

বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বাংলানিউজকে জানান, বিষখালী নদী বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঝালকাঠি ও বরগুনা জেলার একটি নদী। নদীটির দৈর্ঘ্য ১০৫ কিলোমিটার, গড় প্রস্থ ৭৬০ মিটার এবং নদীটির প্রকৃতি সর্পিলাকার।  

তিনি আরো বলেন, সরকারের দেওয়া বিভিন্ন সময় অবরোধের কারণে নদীতে মাছের অবাধ চলাফেরা এবং প্রজনন বৃদ্ধি পাওয়ায় সমুদ্রে ও নদীতে মাছের পরিমাণ বেড়েছে। এ বছর পর্যাপ্ত পরিমাণে জেলেদের জালে মাছ ধরা পড়ছে।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa